ঢাকা, রবিবার   ১৭ জানুয়ারি ২০২১, || মাঘ ৩ ১৪২৭

জার্মানিতে ট্রেনে সস্তায় ভ্রমনের উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৪৫, ১১ মে ২০২০

যারা ভ্রমণ করতে ভালোবাসেন।ট্রেনের জানালার পাশে বসে বসে জার্মানের দৃশ্য উপভোগ করতে চান। জার্মানের বিভিন্ন জায়গায় ট্রেন করে যেতে চান।  তাদের জন্যই আজকের এই টিপস গুলি।  তাহলে আপনি সস্তায় ট্রেনে ঘুড়তে পারবেন।  

সস্তায় টিকিট কিনতে হলে আগেভাগে টিকিট বুক করুন । আগে টিকিট বুক না করলে সস্তায় দেওয়া টিকিট গুলি আপনি বুক করতে পারবেন না।  খুব বেশি প্রয়োজন না হলে কেও শেষ মুর্হুতে যাত্রা করে না শেষ সময়ের যাত্রীরা বেশি দাম দিয়ে টিকিট বুক করতে দ্বিধা করে না।  তাই শেষ সময়ে টিকিট সংগ্রহ না করাই ভালো।  
জার্মানে ভোরের ট্রেন গুলি প্রায় সময়ই সস্তায় টিকিট দেয়, তাই সস্তায় যেতে চাইলে ভোরের ট্রেনে যাতায়ত করুন, বিশেষ করে শুক্রবার , রবিবার ট্রেনে যাতায়াত করার জন্য খুব ভোরে যাত্রা করলেই সস্তায় টিকিট পাওয়া সম্ভব।  
আমরা সবাই জানি কোন কিছু পায়কারি অথবা বেশি পরিমানে কিনলে সস্তায় পাওয়া যায়, জার্মানে বেশি পরিমান টিকিট একসাথে কিনলে সস্তায় পাওা যায়।   তাই ভ্রমন করার সময় দল বেধে ভ্রমন করুন।  গ্রুপে টিকিট বুক করলে একজনকে সম্পুর্ন ভাড়া আর বাকি দুই,চার জনকে অল্প পরিমানে টাকা দিতে হবে।  
আমরা সবাই  জানি প্রথম শ্রেণরি টিকিটের দাম বেশি, ২য় শ্রেণীর টিকিদের দাম তুলনামুলক ভাবে কম।   কিন্তু জার্মানিতে অনেক সময় প্রথম শ্রেনীর সস্তার টিকিট দ্বিতীয় শ্রেণীর নরমালের চেয়েও দাম কম রাখে।  তাই দ্বিতীয় শ্রেণরি টিকিট না পেলে প্রথম শ্রেণীর টিকিরে মূল্যটা দেখে নিতে পারেন।  
সস্তায় ভ্রমনের সবচেয়ে ভালো বুদ্ধি হলো ট্রেন কার্ড অথবা বার্নকার্ড কিনে রাখা, ট্রেনকার্ডটি এক বছর মেয়াদে দাম পড়বে ৬০ ইউবো, আর এই কার্ড থাকলে ট্রেনে যেদিকে খুশি যতদুরে খুশি যাননা কেন সব সময়ই আপনার ভাড়া ২৫ ভাগ কম লাগবে।  জার্মানের প্রবীন, তুরুণ, ভ্রমনবিলাসী সবাই এই কার্ডের সুযোগটি কাজে লাগায়।  
জার্মানের যেই ট্রেনগুলির গন্তব্য অনেকদুর, সেই সব ট্রেনে আপানার গন্তব্যপর্যন্ত টিকিট কম দামে পাওয়া যাবে,
জার্মনে ট্রেন নির্দিষ্ট সময়ের আগেও ছেড়ে যায়, আর এই সব ট্রেনে ভাড়া নির্দিষ্ট ভাড়ার চেয়ে কম।  তাই সব সময় ট্রেন ছাড়ার সময়টাতে লক্ষ্য রাখুন।  
জার্মানের ট্রেন টিকিটে প্রায় সময়ই ছাড় দেওয়া হয়।    তাই আপনি ইন্টারনেট থেকে অথবা স্টেশনের কাউন্টার থেকে টিকিট সংগ্রহের সময় ছাড় দেওয়া টিকিট আছে কি না জেনে নিবেন।  
সূত্র: ডয়চে ভেলে
এস ইউ এ
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি