ঢাকা, রবিবার   ৩১ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

জিনস প্যান্ট নতুন রাখবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৩ ১১ অক্টোবর ২০১৯

আধুনিক ফ্যাসনেবল পোশাকের মধ্যে জিনসের প্রাধান্য রয়েছে। এই জিনসের মধ্যে নীল রঙেরটিকে বলা হয় ডেনিম। এক অদ্ভুত কাহিনী রয়েছে ডেনিম আবিষ্কারের পেছনে। সময়টা ছিল অষ্টাদশ শতকের মাঝামাঝি। আমেরিকান এক কাঠুরের বউ এলেন জেকব ডব্লিউ ডেভিস নামের এক দর্জির কাছে। জঙ্গলের কাঁটাগাছে প্রায়ই জামা ছিঁড়ে যায় তার স্বামীর। টানাটানির সংসারে ঘন ঘন জামা কেনার প্রশ্নই ওঠে না। তাই চাইলেন টেকসই পোশাক।

খরিদ্দারের আব্দারে দর্জির মাথায় খেলে গেল এক বুদ্ধি। তখন ফ্রান্সে সার্জ দে নিমে নামের এক ধরনের মোটা কাপড় পাওয়া যেত। সহজে ছেঁড়ে না। দামও সস্তা। এমন কাপড় দিয়েই কাঠুরের জন্য প্যান্ট তৈরি করে দিলেন জেকব। তাঁর বানানো এই প্যান্টের নাম ও গুণ ছড়িয়ে পড়তে সময় লাগল না। নিমেষে বিক্রি হতে শুরু করল এমন সব প্যান্ট।

কিন্তু চাহিদা বাড়লেও যোগান দেওয়ার মতো পর্যাপ্ত কাপড় নেই। তখন তিনি যোগাযোগ করলেন এই কাপড়ের হোলসেলার লেভি স্ত্রাউসের সঙ্গে। এই চাহিদার ফলে ইউএস পেটেন্ট বার হল ১৮৭৩-এ। এই সালকেই ব্লু জিনসের জন্মদিন হিসাবে ধরা হয়।

মূলত শ্রমিক-মজুররা এই প্যান্ট ব্যবহার করলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে আমেরিকান সেনার পোশাক তৈরিতেও ডেনিমের ব্যবহার শুরু হয়। সেই থেকে প্রতিদিনের পোশাক হিসেবে ডেনিমের ব্যবহার ক্রমেই বেড়ে চলেছে। কিন্তু বার বার কাচায় ডেনিমের পোশাক সহজেই জৌলুস হারায়। তবে কিছু কৌশল অবলম্বন করলে বার বার ব্যবহারের পরেও জিনসের পোশাকটি থাকবে নতুনের মতো। 

এবার সেই কৌশল সম্পর্কে জেনে নেওয়া যাক-

* ডেনিম ধোয়ার জন্য ভরসা রাখুন ঠাণ্ডা পানিতে। গরম পানি এই জিনসের জন্য ভাল নয়।

* অত্যধিক ক্ষারযুক্ত সাবানে ডেনিম কাচবেন না। এতে এর রং ফিকে হয়ে যায়। তাই ক্ষারযুক্ত সাবান বাদ দিয়ে মৃদু সাবানে ধুয়ে নিন জিনস পোশাকটি।

* কিছুক্ষণ সাবান-পানিতে ভিজিয়ে রাখুন জিনস। তারপর হালকা করে ঘষে তুলে নিন জিনসের নোংরা জায়গাগুলো।

* মনে রাখবেন জিনস নিংড়াতে হয় না। বরং টানটান করে মেলে পানি ঝরিয়ে নিন। খানিক ক্ষণ পর রোদে দিয়ে শুকিয়ে ফেলুন।

* রং টেকসই করে রাখতে অবশ্যই উল্টো করে রোদে শুকাতে দিন। কাচার সময়ও উল্টো করে কাচুন।

* ডেনিমের পায়ের ফোল্ডে ময়লা জমে বেশি, তাই ব্রাশ দিয়ে হালকা করে ফোল্ড ঘষে নিতে পারেন।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি