ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

জেনে নিন কতদিন অন্তর মুখে ব্লিচ করা উচিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪০ ১৭ জুলাই ২০১৯

নিখুঁত মুখের ত্বক আর ঝকমকে ঘন চুল সৌন্দর্যের গুরুত্বপূর্ণ দিক। এই দুটির সঠিক যত্ন নিতে পারলেই বয়স থমকে যাবে আপনার কাছে। তাই সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। মুখের সৌন্দর্যের ক্ষেত্রে অনেকেরই সমস্যা অবাঞ্ছিত লোম। মুখের এই অবাঞ্ছিত লোম ঢেকে ফেলার সবচেয়ে সহজ উপায় হল ব্লিচ করা।

তবে অতিরিক্ত ব্লিচ করলে ত্বকের ক্ষতির আশঙ্কাও বেড়ে যায় বহুগুণ। আমাদের মুখের ত্বক অত্যন্ত কোমল আর সংবেদনশীল। তাই ঠিক কত দিন অন্তর ব্লিচ করা যেতে পারে, কোন ধরনের ত্বকের জন্য কোন ব্লিচ ব্যবহার করা উচিত তা জেনে নেওয়া জরুরি।

জেনে নিন মুখে ব্লিচ করার নিয়ম:

মাসে দুই বার

ত্বকের ক্ষতি না করে ব্লিচ করতে চাইলে মাসে ২ বারের বেশি ব্লিচ করার প্রয়োজন নেই। একবার ব্লিচ করার পর অন্তত ১৫ দিনের ব্যবধান থাকা জরুরি। না হলে উল্টো ত্বকের ক্ষতি হয়ে যেতে পারে।

চোখ নাক তিলে লাগাবেন না

ব্লিচ করার সময় খেয়াল রাখতে হবে, কোন ভাবেই ব্লিচ যেন চোখের কোলে বা নাকের ভেতর ঢুকে না যায়।  কাটাছেড়া, গভীর ক্ষত বা তিলের ওপর ভুলেও ব্লিচ লাগাবেন না।

আগে পরীক্ষা করুন

আমাদের মুখের ত্বক শরীরের অন্যান্য অংশের ত্বকের তুলনায় অনেক বেশি কোমল আর সংবেদনশীল। তাই মুখে ব্লিচ করার আগে হাতে বা গলার ত্বকে লাগিয়ে উপাদানটিকে পরীক্ষা করে নিন। ত্বকে কোনও রকম জ্বালা বা অস্বস্তি অনুভব করলে ওই ব্লিচ মুখের কোমল ত্বকে লাগাবেন না। সব সময় মৃদু প্রকৃতির ব্লিচ ব্যবহার করুন।

এএইচ/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি