ঢাকা, মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০, || কার্তিক ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

ঢাকার ১৬ ওয়ার্ডে ডেঙ্গুর ঝুঁকি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪১ ২০ সেপ্টেম্বর ২০২০

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে অন্তত ১৬টি ওয়ার্ডে ডেঙ্গুর ঝুঁকি রয়েছে। এই ওয়ার্ডগুলোতে পাওয়া গেছে এডিসের লার্ভা। সে হিসেবে দক্ষিণের চেয়ে উত্তরের অবস্থা কিছুটা ভালো। তারপরও এবার রাজধানীতে ডেঙ্গু-চিকুনগুনিয়ার প্রকোপ বেশ কম। 

গত কয়েক বছর বর্ষা মৌসুমে আতঙ্ক হিসেবেই এসেছিল ডেঙ্গু। তবে এ বছরের চিত্র বছরের তুলনায় বেশ ভালো। 

ডিএসসিসির ৫৯টি এলাকার প্রায় দেড় হাজার বাড়িতে ডেঙ্গু, চিকুনগুনিয়া ও জিকা ভাইরাসের ওপর এক জরিপে দেখা যায়, এডিস মশার প্রজনন বহুতল ভবনে ৫১ দশমিক ৩৪ শতাংশ। নির্মাণাধীন ভবনে ২০ দশমিক ৩২ শতাংশ, বস্তি এলাকায় ১২ দশমিক ৮৩ শতাংশ, একক ভবনে ১২ দশমিক ৫৭ শতাংশ এবং পরিত্যক্ত জমিতে ২ দশমিক ৯৪ শতাংশ। 

ঢাকা দক্ষিণ সিটির ২, ৪, ৮, ৯, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ২৫, ৩৪, ৪০, ৪১, ৪৫ ও  ৫১ নম্বর ওয়ার্ডে ডেঙ্গুর ঝুঁকি বেশি। তবে, সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে মীর হাজারিবাগ, ধোলাইপাড় ও  গেন্ডারিয়া এলাকাসহ আরও কয়েকটি এলাকা। 

এসব এলাকায় রোগী কম থাকলেও মাশা অনেক বেশি বলে জানান স্থানীয়রা। তারা বলেন, ‘সন্ধ্যার পর মশার কারণে কোথাও বসার উপায় নেই। ময়লার ড্রেন ও ঘনঘন দালান কোঠার কারণে মশার উৎপাত বেশি।’ 

স্থানীয়রা বলেন, ‘গত বছরের তুলনায় এবার নিয়মিতই মশা মারার ওষুধ স্প্রে করা হলেও মেডিসিন সঠিকভাবে প্রয়োগ হয় না। রাস্তার পাশে কোনরকম স্প্রে করে চলে যায়। গলির ভিতরে স্প্রে না করার কারণে মশা কমছে না।’

তবে, এডিস মশা নিয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র, প্রধান নির্বাহী কিংবা স্বাস্থ্য কর্মকর্তা কেউই কথা বলতে রাজি হননি। 

এআই/এসএ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি