ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

ঢাকায় ভরপুর বিদেশি অতিথি

প্রকাশিত : ১৫:৪১ ১২ জুলাই ২০১৯ | আপডেট: ১৫:৪২ ১২ জুলাই ২০১৯

কয়েকদিন আগে বাংলাদেশে এসেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব ও গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশনের সভাপতি বান কি মুন ও নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা।

এছাড়াও এসেছেন বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিভা। আগামীকাল দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর ঢাকায় আসার কথা রয়েছে। এ সমস্ত সফর থেকে বুঝা যাচ্ছে বিশ্ব মহলে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বান কি মুন

গত মঙ্গলবার (৯জুলাই) ঢাকায় এসেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব ও গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশনের সভাপতি বান কি মুন। তিনি ঢাকায় শুরু হওয়া দুই দিনব্যাপী গ্লোবাল কমিশন অব অ্যাডাপটেশনের বৈঠকে যোগ দিয়েছেন।

বান কি মুন ছাড়াও মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট ও ক্লাইমেট ভালনারেবল ফোরামের প্রধান হিলদা ক্যাথি হেইনেরও এই বৈঠকে অংশ নিয়েছেন।

জলবায়ু সঙ্কট মোকাবেলায় করণীয় বিষয় নিয়ে ঢাকায় আয়োজিত দুই দিনের আন্তর্জাতিক সম্মেলনে তিনি (১০ জুলাই) বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সঙ্কট মোকাবেলায় বাংলাদেশ সেরা শিক্ষক।

বান কি-মুন বলেন, “আমরা এখানে এসেছি জলবায়ু সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের অভিজ্ঞতা শুনতে ও জানতে। এ ক্ষেত্রে যারা জলবায়ু পরিবর্তনের প্রাথমিক শিকার তারা আমাদের সেরা শিক্ষক এবং তারা খোলা মনে আমাদের শেখাবেন।”

নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা

গত মঙ্গলবার (৯জুলাই) ঢাকায় এসেছেন নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ‘ইনক্লুসিভ ফিন্যান্স ফর ডেভেলপমেন্ট’ বিষয়ক বিশেষ পরামর্শক হিসেবে এসেছেন নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা। সফরকালে তিনি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অন্তর্ভুক্তিমূলক আর্থিক ব্যবস্থাপনা নিয়ে কাজ করেছেন।

বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিভা

বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস্টালিনা জর্জিভা গত বুধবার (১০জুলাই) ঢাকায় এসেছেন। বাংলাদেশে এটিই তার প্রথম সফর।

দুই দিনের সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সিনিয়র সরকারি কর্মকর্তা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন এবং বিশ্বব্যাংকের সহায়তাপ্রাপ্ত একটি প্রকল্প পরিদর্শন করবেন। তিনি গত বুধবার ঢাকায় অনুষ্ঠিতব্য গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশনের (জিসিএ) তৃতীয় নির্বাহী বৈঠকে যোগ দিয়েছেন।

এ সফর বাংলাদেশ ও বিশ্বব্যাংক গ্রুপের মধ্যকার দীর্ঘদিনের সম্পর্ককে আরও জোরদার করতে সহায়তা করবে বলে জানা যাচ্ছে। এ সম্পর্কে জর্জিভা বলেন, ‘বাংলাদেশকে গুরুত্বপূর্ণ উন্নয়ন-সহযোগী হিসেবে পেয়ে বিশ্বব্যাংক গর্বিত।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়ুন

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়ুন তিনদিনের সরকারি সফরে আগামীকাল শনিবার (১৩জুলাই) ঢাকা আসছেন। ঢাকায় এটি তার প্রথম সফর। সফরকালে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করবেন।

এছাড়াও বাংলাদেশি এবং কোরিয়ান ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

এমএইচ//

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি