ঢাকা, মঙ্গলবার   ২৬ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

ত্বকের জন্য ক্ষতিকর ৫টি জিনিস

প্রকাশিত : ১৫:২২ ১২ মার্চ ২০১৯

অনেকেই বডি লোশন ব্যবহার করে থাকেন। হাতে, পায়ে মাখার সঙ্গে সঙ্গে মুখের ত্বকেও মেখে নেন বডি লোশন! কিন্তু ডার্মেটোলজিস্ট বা ত্বক-বিশেষজ্ঞদের মতে, এতে ত্বকের উপকারের তুলনায় ক্ষতির আশঙ্কাই বেশি! শুধু বডি লোশনই নয়, এমন অনেক কিছুই আছে যা মুখের ত্বকের জন্য ক্ষতিকর! আসুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক-

১) স্ক্রাবার হিসেবে অনেকেই বেকিং সোডা ব্যবহার করে থাকেন। এতে ত্বকের পিএইচ ব্যালান্স নষ্ট হয়ে যায়।

২) খেয়াল রাখবেন, শ্যাম্পু করার সময় ফেনা বা শ্যাম্পু যেন মুখের ত্বকে না লাগে। কারণ শ্যাম্পু বা শ্যাম্পুর ফেনা মুখের ত্বকে লাগলে ত্বক রুক্ষ আর শুষ্ক হয়ে যেতে পারে। ত্বকে র‌্যাশ পর্যন্ত দেখা দিতে পারে।

৩) চুলে রং করার সময় খেয়াল রাখবেন, ওই রং যেন মুখের ত্বকে লেগে না যায়। কারণ এই রঙের মধ্যে থাকা ক্ষতিকর রাসায়নিক ত্বকের ক্ষতি করতে পারে।

৪) চুলের যত্ন নিতে অনেকেই মেয়োনিজ ব্যবহার করেন। এই মেয়োনিজ চুলের যত্নে অত্যন্ত কার্যকরী একটি উপাদান হলেও মেয়োনিজে থাকা অ্যাসিড ত্বকের জন্য মোটেও ভাল নয়।

৫) ত্বককে ময়েশ্চারাইজ করার জন্য অনেকেই বডি লোশন ব্যবহার করে থাকেন। হাতে, পায়ে মাখার সঙ্গে সঙ্গে মুখের ত্বকেও মেখে নেন বডি লোশন! কিন্তু ডার্মেটোলজিস্ট বা ত্বক-বিশেষজ্ঞদের মতে, এতে ত্বকের উপকারের তুলনায় ক্ষতির আশঙ্কাই বেশি! তাদের মতে, বডি লোশন মুখে মাখার লোশনের তুলনায় অনেক ভারী হয়। এতে ব্রণ, ফসকুড়ির সমস্যা দেখা দিতে পারে।

সূত্র: জি নিউজ

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি