ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ২:৫৬:১৭

Ekushey Television Ltd.

ত্বকের সৌন্দর্যে দুধের সর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:০০ পিএম, ১০ আগস্ট ২০১৮ শুক্রবার

দুধ শরীরের উপকার করা ছাড়াও ত্বকেরও উপকার করে থাকে। তবে ত্বকের যত্নে শুধু দুধ নয় দুধের সরও বেশ উপকারী। একাধিক গবেষণায় প্রমাণ হয়েছে, নিয়মিত বেশ দুধের সর মুখে লাগালে বা দুধ দিয়ে মুখ ধুলে অপূর্ব সুন্দরি হয়ে উঠতে বেশি সময়ই লাগে না। আর একথার প্রমাণ পাওয়া যায় ক্লিয়োপেট্রাকে দেখলেই।

ইতিহাস থেকে জানা যায়, দুধের সর দিয়ে নিয়মিত ত্বকের পরিচর্যা করতেন মিশরের মহারানী। তাই তিনি এত সুন্দরি হয়ে উঠেছিলেন। সুতরাং ত্বকের পরিচর্যায় নিয়মিত দুধের সরকে কাজে লাগালে আপনিও সুন্দর হয়ে উঠুন।

১) ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দেয়

ত্বককে উজ্জ্বল করতে দুধের সর খুবই উপকারি। এছাড়া কাঁচা দুধও মুখে লাগাতে পারেন। দুধের সর অল্প পরিমাণ নিয়ে ভাল করে মুখে লাগিয়ে ফেলুন। দশ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন মুখটা। এমনটা নিয়মিত করতে পারলে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে। উল্লেখ্য, দুই চামচ দুধের সরের সঙ্গে এক চামচ মধু, এক চামচ লেবুর রস মিশিয়ে নিন। তারপর সেই মিশ্রনটি মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন মুখটা।

২) ত্বককে পরিষ্কার করে

সারা দিন ধরে বাহিরের ধূলো-বালি আমাদের ত্বকে লেগে মারাত্মক ক্ষতি করে। তাই দিনের শেষে দুধের সরকে কাজে লাগিয়ে ত্বককে পরিষ্কার করতে পারেন। আসলে দুধের সর স্কিনের ভিতরে লুকিয়ে থাকে ক্ষতিকর উপাদানগুলোকে বের করে দেয়। ফলে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতে সময় লাগে না। এক্ষেত্রে একটা বাটিতে অল্প পরিমাণে দুধের সর ও পাকা পেঁপে নিয়ে একযোগে মিশিয়ে ভাল করে মুখে লাগিয়ে মাসাজ করতে হবে। কয়েক মিনিট পরে ধুয়ে ফেলুন।

৩) ত্বকের ব্রণ কমিয়ে দেয়

ত্বকের ব্রণ কমাতে দুধ ও দুধের সর খুবই কার্যকরী। এক্ষেত্রে দুই চামচ দুধের সরের সঙ্গে এক চামচ মধু এবং অল্প পরিমাণে গরম পানি মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটা মুখে এবং গলায় লাগিয়ে কিছু সময় অপেক্ষা করতে হবে। এরপর মুখটা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রসঙ্গত, নিয়মিত দুধ খাওয়া শুরু করলেও কিন্তু সমান উপকার পাবেন।

৪) ত্বকের প্রদাহ কমায়

বেশ কিছু স্টাডিতে দেখা গেছে, পরিবেশ দূষণ এবং আরও নানা কারণে ত্বকের ভিতরে প্রদাহ সৃষ্টি হয়। ফলে নানাবিধ ত্বকের রোগ মাথা চাড়া দিযে ওঠার আশঙ্কা বেড়ে যায়। তাই ত্বকের পরিচর্যায় কাজে লাগাতে হবে দুধ বা দুধের সরকে। এক্ষেত্রে অল্প পরিমাণ দুধের সর নিয়ে যদি মুখে লাগাতে পারেন, তাহলে নিমেষে প্রদাহ কমে যাবে।

৫) মৃত কোষের আবরণ সরিয়ে ফেলে

ত্বকের উপরে জমতে থাকা মৃত কোষেদের কারণে ত্বকের সৌন্দর্যটা নষ্ট হয়ে যায়। তাই ত্বকের পরিচর্যায় দুধের সরকে কাজে লাগাতে ভুলবেন না। এক্ষেত্রে অল্প পরিমাণ পানি নিয়ে তাতে এক চিমটি লবণ দিয়ে ফুটিয়ে নিতে হবে। তারপর তাতে দুধের সর মিশিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর সেই মিশ্রনটি মুখে লাগিয়ে ভাল করে মাসাজ করলেই ফল পাওয়া যাবে।

সূত্র : বোল্ডস্কাই।

কেএনইউ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি