ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১২:১০:১৩

Ekushey Television Ltd.

ত্বক ও চুলের যত্নে নিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:২৫ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার | আপডেট: ০৩:৩০ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার

নিমকে আশ্চর্য ওষধি বলা হয়। নিমের উপকারের কথা যত লেখা যায় ততই কম মনে হয়। নিমের মধ্যে ১৩০ টি ভিন্ন জৈবিক-সক্রিয় যৌগ রয়েছে যা ত্বক, চুল এবং রক্তের বিভিন্ন সমস্যা দূর করে। আসুন জেনে নেওয়া যাক নিমের উপকারিতা।

১) ত্বক

আয়ুর্বেদে সাধারণত নিমকে ব্রণের অন্যতম ওষধ হিসেবে চিহ্নিত করা হয়। কিন্তু স্বাভাবিকভাবে সুন্দর, উজ্জ্বল ত্বকের জন্য নিম খুবই উপকারী। নিমের অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ কমায়, ব্ল্যাক বা হোয়াইট হেডস কমাতেও সাহায্য করে। ক্ষত, জ্বালা, পোড়া এবং সংক্রমণের মতো ত্বকের সমস্যাও এই নিম দ্বারা সুস্থ হতে পারে।

২) চুল

খুশকি এবং শুষ্ক স্ক্যাল্পের সমস্যা সমাধান করে নিম। আবহাওয়ার পরিবর্তন আপনার স্ক্যাল্পের পিএইচ ভারসাম্যকে নষ্ট করে। নিমপাতার অ্যান্টিব্যাটারিয়াল উপাদান শুষ্ক স্ক্যাল্প এবং খুশকি সমস্যা প্রতিহত করে। চুল মজবুত এবং চুল পড়া প্রতিরোধ করার জন্যও নিম সেরা প্রাকৃতিক ওষুধ।

৩) রক্তের শোধন

পরিবর্তিত ঋতু শরীরে গভীর প্রভাব বিস্তার করে। এছাড়াও অস্বাস্থ্যকর খাবার আর অগোছালো জীবনধারা তো আছেই। নিম প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এর অন্য বৈশিষ্ট্য আছে যা কার্যকরী রক্ত ​পরিশোধক হিসাবে কাজ করে। লিভার এবং কিডনি - যা শরীর থেকে বর্জ্য এবং বিষক্রিয়াজনিত বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে, নিম সেই সব প্রত্যঙ্গের সুস্থতার সঙ্গেও অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে। নিম শরীরে রক্ত ​​সঞ্চালনকেও সহায়তা করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিম গুরুত্বপূর্ণ।

৪) হজমের সহায়ক

বলা হয় সতর্কতা সব সময়ই নিরাময়ের চেয়ে ভালো। তাই লিভার সুস্থা রাখতে নিম খুব উপকারী। বর্ষাকালে প্রায়ই পেটের নানান সমস্যা এবং সংক্রমণ ঘটে থাকে। এর মধ্যে পেটের কৃমি, বমি বমি ভাব, ব্যথা না কমা বা ঘা তারাতারি না শুকানো। তাই এই সমস্যা সমাধানে নিম ব্যবহার করতে পারেন।

৫) মৌখিক স্বাস্থ্য

বেশিরভাগ টুথপেস্ট আর মাউথওয়াশে সক্রিয় উপাদানের হিসেবে নিম ব্যবহার করা হয়। বর্ষাকালে দাঁতের শিরশির বাড়ে। নিম মাড়ির যন্ত্রণা আর দাঁতের ব্যথার জন্য খুবই আরামদায়ক ওষুধ। নিমডাল দিয়ে ব্রাশ করলে মুখের সার্বিক স্বাস্থ্য ভালো থাকে। অ্যান্টি মাইক্রোবিয়াল আর অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় নিম মুখের বাঁ জিভের ঘা সারাতেও সাহায্য করে। 

সূত্র: এনডিটিভি

এমএইচ/একে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি