ঢাকা, রবিবার   ১৮ আগস্ট ২০১৯, || ভাদ্র ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

ত্বক রক্ষা করতে চান? তবে সানস্ক্রিন ব্যবহার করুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৪ ১৬ জুলাই ২০১৯

ত্বকের ছাতা হলো সানস্ক্রিন। মেঘলা কিংবা রোদের সবরকম রশ্মি থেকে ত্বক রক্ষায় অতি কার্যকর হলো এই সানস্ক্রিন। অনেকেই রোদের সময় ত্বকের যত্ন নিয়ে থাকেন কিন্তু মেঘলাতে হেলাফেলা করেন। এটা কিন্তু ঠিক নয়, এ সময়েও আপনার ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

আকাশ মেঘলা হলেও সূর্যের অতিবেগুনি রশ্মি অন্তত ৮০ শতাংশ উপস্থিত থাকে পরিবেশে। ত্বকের ক্ষতি করার জন্য এই রশ্মিই যথেষ্ট। আপনি মরুভূমিতেই থাকুন বা বরফের দেশে থাকুন অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করবেই।

সারাদিন বাড়ি বা গাড়িতে বসে থাকলেও দরকার সানস্ক্রিন। কারণ কাঁচের জানালা কোন মতেই সম্পূর্ণভাবে অতিবেগুনি রশ্মি প্রতিরোধ করতে পারে না। তাই আপনার অজান্তেই ক্ষতি হচ্ছে ত্বকের। বাড়িতে থাকলেও নির্দিষ্ট পরিমাণ সানস্ক্রিন চাই আপনার ত্বকের জন্য। জামা-কাপড়ের বাইরে দেহের যে অংশটুকু বেরিয়ে থাকে দিনের বেলায় সেই অংশে রাখতে হবে সানস্ক্রিনের প্রলেপ। 

ইউভিএ এবং ইউভিবি এই দু’রকম সূর্যরশ্মিই ত্বকের পক্ষে ক্ষতিকর। ত্বক কালো হয়ে যাওয়া, অকালে কুঁচকে যাওয়ার জন্য দায়ী এই দুটি রশ্মি। এমনকি ত্বকে ক্যান্সার সৃষ্টিও করতে পারে। বিশেষজ্ঞদের মতে, ক্ষণিক সময়ের জন্য ইউভিবি রশ্মি ক্ষতিকারক। কিন্তু দীর্ঘদিন ধরে বহুক্ষণ রোদে থাকলে ইউভিএ রশ্মি অনেক বেশি ক্ষতিকারক। তাই দুরকমের রশ্মি থেকে ত্বক বাঁচাতে হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

অনেকেই মেকাপের অজুহাতে সানস্ক্রিন এড়িয়ে যান। কিন্তু এটা ঠিক হবে না। মেকাপের আগে লাগিয়ে নিন সানস্ক্রিন। কসমেটিক্স কেনার সময়ে যেসব প্রোডাক্টে সানস্ক্রিন রয়েছে সেইগুলো নিন। 

অয়েলি স্কিন যাদের তারা সানস্ক্রিনকে এড়িয়ে যাবেন না। চিটচিটে লাগছে বলে অনেকেই তৈলাক্ত ত্বকে সানস্ক্রিন ব্যবহার করেন না। এর ফলে ক্ষতি হয় ত্বকের। অয়েলি স্কিনের জন্য ওয়াটার বেসড সানস্ক্রিন বেছে নিন। এতে ত্বক চটচটে হবে না আবার প্রতিরোধ করতে পারবেন অতিবেগুনি রশ্মিকেও।

মোটকথা আপনি কি চান? বয়সের চেয়ে বুড়িয়ে যাবেন নাকি ত্বকের জৌলুস বাড়াবেন। ত্বককে নিরাপদ ছাতার আব্রু দিবেন নাকি অন্যের চোখে আপনি বয়স্ক থাকবেন। সিদ্ধান্ত আপনার। 

এএইচ/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি