ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ ১৯:৫৬:৩১

Ekushey Television Ltd.

দাঁতের ক্ষয় রোধে করণীয় : ডা. হুমায়ুন কবীর বুলবুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:২৭ পিএম, ৪ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৫:৫৫ পিএম, ৪ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

আমরা যদি দাঁতের সঠিক পরিচর্যা করি তাহলে দাঁতে কোন ধরনের সমস্যা হওয়ার কথা নয়। কিন্ত আমরা অনেকেই সঠিক নিয়য়ে পরিচর্যা না করার কারণে আমাদের মূল্যবান দাঁতগুলো অকালে হারিয়ে ফেলছি। আমরা যদি দিনে দুই বার ব্রাশ করে তাহলে দাঁতে সমস্যা হওয়ার কথা না। কিন্ত বিভিন্ন ধরনের ক্ষয় রোগ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে দাঁত ক্ষয় হয়। তবে সঠিক সময়ে চিকিৎসা নিলে জটিলতা এড়িয়ে দাঁতকে ভালো রাখা যায়। দাঁতের বিভিন্ন সমস্যা নিয়ে সাক্ষাতকার দিয়েছেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. হুমায়ুন কবীর বুলবুল। সাক্ষাতকারটি নিয়েছেন একুশে টিভি অনলাইন প্রতিবেদক তবিবুর রহমান।

একুশে টিভি অনলাইন: সাধারণত কী কী কারণে দাঁতের ক্ষয়রোগ হতে পারে ?

ডা: হুমায়ুন কবীর বুলবুল: সাধারণত দাঁত পরিচর্যা সঠিক ভাবে না করলে দাঁতে বিভিন্ন ক্ষয় রোগ দেখা দিতে পারে। মজার বিষয় হলো এসব দাঁতে ক্ষয় রোগীরা সঠিক সময়ে ডাক্তারের কাছে আসে ১০ মিনিটে চিকিৎসা দিলে আজীবন এ রোগ ভাল হয়ে যায়। তবে সঠিক সময়ে ডাক্তারের কাছে খুব কম রোগীরা আসে।

একুশে টিভি অনলাইন: দাঁত ক্ষয়ের কারণ, যেটাকে ‘ডেন্টাল ক্যারিজ বলছেন— এর প্রধান কারণগুলো কী?

ডা: হুমায়ুন কবীর বুলবুল:  সঠিক ভাবে ব্রাশ না করলে এসমস্যা দেখা দিতে পারে। আরেকটি আমার যে সব খাবার গ্রহণ করি সেই সব খাবারে অনেক সময় দাঁতে লেগে থাকে। এতে কার্বোহাইড্রেট বা সুগার থাকে। যদি খাবার আটকে থাকে এবং একে বের না করা হয় এখানে ব্যাকটেরিয়া আক্রমণ করবে। এমন ভাবে অনেক দিন চলতে থাকলে ডেন্টাল ক্যারিজ দেখা দিতে পারে। সঠিক সময়ে চিকিৎসা না করলে  এখান থেকে নানা সমস্যা দেখা দিতে পারে। তবে সমস্যা দেখার শুরুর দিকে যদি ডাক্তারের কাছে  আসে তাহলে অবশ্যই তাড়াতাড়ি এসব রোগ থেকে মুক্তি মিলবে।

একুশে টিভি অনলাইন: শুরুতে কী দেখলে বোঝা যাবে দাঁতের ক্ষয় হয়েছে?

ডা: হুমায়ুন কবীর বুলবুল: দাঁত যদি ঠিক মতো পরিচর্যা না করেন। না ঠিক মতো ব্রাশ না করেন তাহলে অনেক সময় আমার দাঁতে খাবার আটকে থাকছে। দাঁত বিভিন্ন রোগ ধারণ করে। এরপর এখানে ব্যাথা শুরু করে। এক সময় দেখা একটা গর্ত রয়ে গেছে। অর্থাৎ ক্যারিজ বা ক্যাভিটি হয়ে গেছে। অনেক সময় দাঁতের মাড়িতে সমস্যা দেখা দেয়। এছাড়া বিভিন্ন রোগের কারণে দাঁতে সমস্যা দেখা দিতে পারে। যেমন ডায়াবেটিস। যার কারণে অল্প রয়সে দাঁত পড়ে যায়।

একুশে টিভি অনলাইন: শুরু বলতে আপনি কী বোঝাচ্ছেন ?

ডা: হুমায়ুন কবীর বুলবুল: প্রাথমিক ভাবে দাঁতে ব্যথা হচ্ছে না, কেবল খাবার আটকে থাকছে- এই সময়ে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। সে ক্ষেত্রে আমরা একটি ফিলিং করে দেই। মুলত আমার দেশের মানুষ দাঁতে ব্যাথা না দেখা দিলে ডাক্তারের কাছে আসে না। দাঁতে ব্যাথা দেখা দেওয়া মানে দাঁত ইনফেকশন দেখা দেওয়া। ইনফেকশন দেখা দেওয়া মানে দাঁত ক্ষয় হয়ে যাওয়া।  এসব লক্ষণ দেখা দেওয়া মানে দীর্ঘ মেয়াদী চিকিৎসা ছাড়া মুক্তি পাওয়া সম্ভব নয়। আমার অভিজ্ঞতা থেকে বলতে চায়। হাসপতালগুলো দাঁত ব্যাথা ছাড়া কোন রোগী আসছে বলে আমার মনে পড়ে না।

একুশে টিভি অনলাইন: দাঁতের ক্ষয় রোগ যেন না হয়, সে ক্ষেত্রে প্রতিরোধের জন্য কী করণীয়?

ডা:হুমায়ুন কবীর বুলবুল: প্রতিরোধের প্রথম কথা হলো সঠিক উপায়ে দাঁত ব্রাশ করতে হবে। নরম টুথব্রাশ নিয়ে, গুণতগত মানের পেস্ট নিয়ে দাঁত ব্রাশ করতে হবে। এক থেকে দুই মিনিট ব্রাশ করতে হবে। সঠিক উপায়ে ব্রাশ করার বিষয়টি জানতে হবে।

একুশে টিভি অনলাইন: আপনার মূল্যবান সময় দেওয়া জন্য ধন্যবাদ।

ডা: হুমায়ুন কবীর বুলবুল: একুশে টিভি অনলাইন পরিবারকেও ধন্যবাদ। 

 

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি