ঢাকা, রবিবার   ০৮ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

দাঁতে শিরশিরানি! সমাধানে কিছু ঘরোয়া উপায়

প্রকাশিত : ১৩:৫৩ ৩ জুলাই ২০১৯ | আপডেট: ১৯:৫৮ ৪ জুলাই ২০১৯

খাবার খেতে গিয়ে অনেকেই সমস্যায় পড়েন। বিশেষ করে ঠান্ডা খাবার, আবার অনেক ক্ষেত্রে গরম খাবারেও দেখা দেয় দাঁত শিরশিরানি। এই শিরশিরানির জন্য অনেকেই খাবার মুখে তুলতে ভয় পান। দাঁতের এই সমস্যা প্রথম অবস্থায় আমল না দিলে পরে জটিলতা আরও বেশি দেখা দিতে পারে।

দন্ত চিকিৎসকরা এ ব্যাপারে যা বলেন, এনামেল ও দাঁতের রুটের নানা সমস্যার কারণে এই উপদ্রব শুরু হয়। আমাদের দৈনন্দিন জীবনের বেশ কিছু ভুলও এই সমস্যার জন্য দায়ী। শরীরে অ্যাসিড জমা থাকলে, ব্রাশ করা ভুল থেকে বা দাঁত ভেঙে গেলে, পুরনো ফাইলিংয়ের কারণেও এমনটা হতে পারে। দাঁতের শিরশিরানি অবহেলা করা একেবারেই উচিত নয়। চিকিৎসা করালে এই সমস্যা অনেকটা নিয়ন্ত্রণে এসে যায়।

চিকিৎসকের কাছে যাওয়ার পাশাপাশি  মেনে চলতে পারেন কিছু ঘরোয়া উপায়। এতেও সমাধান মিলতে পারে এই সমস্যার।

মধু ও লবণ : এক গ্লাস গরম পানিতে এক চামচ মধু ও সামান্য লবণ মেশান। সকালে মুখ ধোয়ার পর এই পানি দিয়ে কুলকুচি করুন। পানি মুখে রেখে নাড়াচাড়া করে ফেলে দিন।

লবণ পানি : মধু ছাড়া স্রেফ লবণ দিয়েও কাজ সারা যায়। দাঁতের জন্য লবণ পানি খুবই উপকারী। দু’বেলা এই পানি দিয়ে কুলকুচি করুন। এতে দাঁতের ফাঁকের খাবার ধুয়ে যায়, সঙ্গে সঙ্গে দাঁতের ছোটখাটো সমস্যাও দূর করে।

গ্রিন টি : গ্রিন টি দিয়ে চা তৈরি করে ঠান্ডা করুন, তারপরে সেই চা দিয়েই কুলকুচি করুন। শিরশিরানি কিছুটা হলেও কমবে।

লবঙ্গ তেল : লবঙ্গ তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলে বিশেষ উপকার পাবেন। ইউজেনল থাকায় এটি দাঁতের ব্যথা উপশম করে। গ্রিন টি-তে লবঙ্গ ফেলে সেই মিশ্রণ দিয়েও কুলকুচি করতে পারেন।

আনন্দবাজার পত্রিকা অবলম্বনে।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি