ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ১৭:০৫:৫১

Ekushey Television Ltd.

দাম কমবে দেশে উৎপাদিত মোবাইল ফোনের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৪৭ পিএম, ৭ জুন ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০২:০৯ পিএম, ৮ জুন ২০১৮ শুক্রবার

আজ বৃহস্পতিবার সংসদে উত্থাপিত হয়েছে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বিশাল এই বাজেট পেশ করেন। বাজেটে যেসব পণ্যের ওপর শুল্ক কমানো হয়েছে তার মধ্যে মোবাইল ফোন তৈরির কাঁচামাল এবং যন্ত্রাংশ অন্যতম। আর এর ফলে দেশে উৎপাদিত হওয়া মোবাইল ফোনের দাম কমতে পারে।

আজকের প্রস্তাবিত  বাজেটে মোবাইল ফোনের কাঁচামাল আমদানিতে শুল্ক কমানো হয়েছে ২৪ শতাংশ পর্যন্ত। ৪৪টি কাঁচামালে এই শুল্ক হ্রাস কার্যকর হবে। এসব উপকরণের মধ্যে আছে লিথিয়াম আয়ন ব্যাটারি, লিথিয়াম পলিমার ব্যাটারি, ভাইব্রেটর, মটর, রিসিভার, এয়ারফোন বাটন, বিভিন্ন যন্ত্রাংশের কাভার, ইউএসবি ও ওটিজি ক্যাবলসহ ৪৪টি আইটেম।

আগের অর্থবছরে এসব আইটেম ভেদে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত আমদানি শুল্ক আরোপ করা ছিল। তবে আজকের প্রস্তাবিত বাজেটে ৪০টি আইটেমে আমদানি শুল্ক নির্ধারণ করা হয়েছে ১ শতাংশ। আর চারটি পণ্যের আমদানি শুল্ক নির্ধারণ  করা হয়েছে ১০ শতাংশ।

এসব পণ্যের ওপর আমদানি শুল্কের হ্রাসের ফলে দেশীয় মুঠোফোন নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো লাভবান হবেন। যার ফলে দেশীয় মোবাইল হ্যান্ডসেটের দাম আরও কমে আসবে। মোবাইল খাতের ব্যবসায়ীদের দেশেই মুঠোফোন তৈরিতে উৎসাহিত করতে এমন বাজেটে শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে।

তবে আমদানি করা মুঠোফোনের ওপর পূর্বের করের পরিমাণ পরিবর্তিত আছে। দেশের বাইরে থেকে মুঠোফোন আমদানির ওপর ৩০.১৯ শতাংশ আমদানি শুল্ক পরিশোধ করতে হয় আমদানিকারককে। 

প্রসঙ্গত, বর্তমানে দেশের বাজারের মাত্র ৭ শতাংশ মুঠোফোন দেশীয় কারখানাতে প্রস্তুত করা হয়।

//এস এইচ এস//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি