ঢাকা, বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০, || কার্তিক ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

দুই বছরে রাজধানীতে ৪৬৮টি অগ্নিকাণ্ড! (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩১ ৩ সেপ্টেম্বর ২০২০

নিমতলী ও চুড়িহাট্টার মতো অগ্নিকাণ্ড বিচ্ছিন্ন ঘটনা নয় বলছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

অগ্নিকাণ্ড বিষয়ে ওয়েবিনারে ‘নিমতলী, চুড়িহাট্টা এবং পুরনো ঢাকার অগ্নি নিরাপত্তা নিশ্চিতে সুশাসনের চ্যালেঞ্জ এবং করণীয়’ বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করে টিআইবি। প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত রাজধানীতে প্রায় ৪৬৮টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

পুরনো ঢাকার অগ্নি নিরাপত্তা নিশ্চিত করা নিয়ে গবেষণা প্রতিবেদন অনুষ্ঠানে টিআইবি নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় প্রশাসন ও অন্যান্য অংশীদারদের মাঝে জবাবদিহিতার ঘাটতি রয়েছে। 

নিমতলী অগ্নিকাণ্ডের ঘটনার পর তদন্ত কমিটি এবং টাস্কফোর্সের সুপারিশ বেশিরভাগই বাস্তবায়ন করা হয়নি বলেও প্রতিবেদনে বলা হয়েছে। এখনি পদক্ষেপ না নিলে এমন ঘটনা আবারও ঘটার আশংকাও প্রকাশ করে টিআইবি।

২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নবাব কাটরার নিমতলীতে ভয়াবহ আগুনের ঘটনায় ১২৪ জনের প্রাণহানি ঘটে। এর নয় বছর পর বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে সেই পুরান ঢাকায়। এবার ঘটনাস্থল চকবাজারের চুড়িহাট্টা। ২০১০ সালের ৩ জুনের পর ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি চকবাজার ট্র্যাজেডিতে আবারও ৬৭ প্রাণ ঝরে যায়।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত রাজধানীতে প্রায় ৪৬৮টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে পুরান ঢাকায় অগ্নিকাণ্ডের ঘটনা এবং ঝুঁকি সব থেকে বেশি। অগ্নিকাণ্ডের ঘটনায় প্রশাসন এবং অন্যান্য অংশীদারদের মাঝে জবাবদিহিতার ঘাটতি রয়েছে বলেও গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নিমতলী অগ্নিকাণ্ডের ঘটনার পর তদন্ত কমিটি এবং টাস্কফোর্সের সুপারিশ বেশিরভাগই বাস্তবায়ন করা হয়নি বলে দাবি টিআইবি গবেষণার। আদালতের নির্দেশনাগুলোকে অমান্য করা, প্রশাসনের ব্যর্থতা এবং ব্যবসায়ীদের চাপ; সব মিলিয়ে একটা সিন্ডিকেটের কারণে এমন অগ্নিকাণ্ডের ঘটনা বার বার দেখা যায় বলে জানিয়েছে টিআইবি।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি