ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯, || কার্তিক ১ ১৪২৬

Ekushey Television Ltd.

দুধ কেটে গেলে কাজে লাগান এভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৩ ২ অক্টোবর ২০১৯

দুধের গুণাগুণ অনেক। তার জন্য আমরা নিয়মিতভাবে খাবারে দুধ রাখি। কিন্তু দুধের দাম অনেক। তাই অনেক সময় সবার পক্ষে দুধ খাওয়া সম্ভব হয় না। তারপরেও যদি বাসাবাড়িতে ছোট সন্তান থাকে তবে দুধ রোজই রাখা হয়।

এই দুধ ফোটাতে গিয়ে অনেক সময় কেটে যায়। যার ফলে দুধকে নষ্ট ভাবা হয়। নষ্ট হলেও একেবারেই খাবার অযোগ্য নয়। তাই ফেলে না দিয়ে কেটে যাওয়া দুধ কাজে লাগান। এর রয়েছে কিছু চমকপ্রদ ব্যবহার। এবার তা জেনে নিন-

* চিজ
জানেন কি, নষ্ট দুধ থেকেই চিজ তৈরি হয়? তাই ঘরের দুধ কেটে গেলে তা ফেলে না দিয়ে চিজ বানিয়ে ফেলুন। কী ভাবে ঘরে চিজ বানাবেন, তার রেসিপি নিশ্চয়ই জানেন। নয়তো ইন্টারনেট থেকে জেনে নিতে পারেন।

* বেকিং
প্যানকেক, কেক এবং ওয়াফেল-এর মতো অনেক ডেজার্টে কেটে যাওয়া দুধ দিলে স্বাদ বাড়ে। তাই দুধ কেটে গেলে তা দিয়ে এবার পছন্দের ডেজার্ট তৈরি করে ফেলুন।

* ছানা
দুধ কেটে গেলে তা দিয়ে মজাদার ছানা তৈরি করুন। বাচ্চাদের পছন্দ হবে, খাবারেও আনন্দে। দুধ কেটে গেলে ঠাণ্ডা করে ভালোভাবে পানি জড়িয়ে নিন। তারপর প্যানে অল্প ঘি দিয়ে কেটে যাওয়া দুধের সাদা অংশগুলো দিয়ে দিন। এর সঙ্গে চিনি দিন পরিমাণ মতো। চিনি মিক্সড হয়ে গেলে নামিয়ে ফেলুন। হয়ে গেলো ছানা।

* ফেসমাস্ক
নষ্ট দুধ আপনার ত্বকের জন্য কিন্তু দারুন উপকারী। কেটে যাওয়া দুধ মুখে ফেস মাস্কের মতো লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, দেখবেন ত্বক একেবার ঝলমল করে উঠছে।

* গার্ডেনিং
বাগানে গাছের গোড়ায় নষ্ট দুধ দিলে আপনাকে সার দিতে হবে না। দেখবেন আপনার নষ্ট হয়ে যাওয়া দুধেই কী ভাবে চারাগাছগুলো তরতরিয়ে বেড়ে উঠছে।

* পোষ্য
নষ্ট হয়ে যাওয়া দুধ আপনি খেতে না পারলেও আপনার পোষা বিড়ালটা কিন্তু ভালোবেসেই খাবে। কারণ নষ্ট দুধের গন্ধ ওদের ভালো লাগে। তাই কেটে যাওয়া দুধ ফেলে না দিয়ে বাটিভর্তি ওদের সামনে নামিয়ে দিতে পারেন।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি