ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

দেখুন ঘুমন্ত অক্টোপাসটি দেহের রং কিভাবে পাল্টাচ্ছে! (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫ ৩ অক্টোবর ২০১৯

সম্প্রতি ‘অক্টোপাস: মেকিং কনট্যাক্ট’ নামের একটি তথ্যচিত্র তৈরি করেছে পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস বা পিবিএস। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সেই তথ্যচিত্রের একটি অংশ সম্প্রতি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ভিডিও দেখে পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষই শুধু নয়, জীব বিজ্ঞানীরাও চমকে গিয়েছেন!

সেই ভিডিওতে দেখা যাচ্ছে, পানির মধ্যে ঘুমাচ্ছে একটি অক্টোপাস। আর ঘুমানোর মধ্যেই ক্রমাগত পরিবর্তিত হচ্ছে তার গায়ের রঙ, তাও আবার ভয়ঙ্করভাবে! কয়েক সেকেন্ডের মধ্যেই সাদা থেকে অক্টোপাসের গায়ের রঙ হয়ে যাচ্ছে হলুদ। পরের মুহূর্তেই সেই রঙ হয়ে যাচ্ছে বাদামি। এ ভাবেই সেকেন্ডে পাল্টাচ্ছে রং।

জীববিজ্ঞানীরা এই প্রক্রিয়াকে বলছেন ‘ফ্যাসিনেটিং’। এই বিষয়টিকে বিজ্ঞানীরা এভাবে তুলে ধরলেন, ঘুমের সময় অক্টোপাসটি সমুদ্রের নীচে কাঁকড়া খাওয়ার স্বপ্ন দেখছিল। সে জন্যই নাকি তার গায়ের রঙ বদলে হচ্ছে। যদিও এটি তাদের ধারণাগত।

এছাড়া বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, গায়ের রং পরিবর্তন অক্টোপাসের ক্ষেত্রে খুব নতুন কোনও বিষয় নয়। শত্রুদের হাত থেকে নিজেদের বাঁচাতে তারা প্রায়শই গায়ের রং পরিবর্তন করে থাকে। কিন্তু এত দ্রুত রঙের পরিবর্তন ঘটাতে পারে তা তারা আগে জানতেন না। তাই অক্টোপাস নিয়ে নতুন চিন্তা ঢুকে গেছে বিজ্ঞানীদের মনে। 

দেখুন সেই ভিডিওটি-

এএইচ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি