ঢাকা, মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৬ ১৪২৮

দ্বিজেন শর্মার প্রয়াণবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১, ১৫ সেপ্টেম্বর ২০২১

নিসর্গসখা দ্বিজেন শর্মার চতুর্থ প্রয়াণবার্ষিকী আজ। ২০১৭ সালের ১৫ সেপ্টেম্বর ৮৮ বছর বয়সে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

১৯২৯ সালের ২৯ মে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার শিমুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। বাংলাদেশে প্রকৃতি ও নিসর্গবিষয়ক লেখালেখিরও পথিকৃৎ তিনি। উদ্ভিদ ও প্রকৃতি নিয়ে লেখা তার আকর গ্রন্থ ‘শ্যামলী নিসর্গ’। 

তার লেখা অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে- ‘সপুষ্পক উদ্ভিদের শ্রেণিবিন্যাস’, ‘ফুলগুলি যেন কথা’, ‘চার্লস ডারউইন ও প্রজাতির উৎপত্তি’, ‘সমাজতন্ত্রে বসবাস’, ‘ডারউইন : বিগল যাত্রীর ভ্রমণকথা’, ‘নিসর্গ, নির্মাণ ও নান্দনিক ভাবনা’, ‘বাংলার বৃক্ষ’, ‘আমার একাত্তর ও অন্যান্য’, ‘প্রকৃতিমঙ্গল’, ‘বৃক্ষ ও বালিকার গল্প’ ইত্যাদি। এ ছাড়া দেড় যুগ মস্কোর প্রগতি প্রকাশনীতে কাজের সময় ৫০টির মতো বই অনুবাদ ও সম্পাদনা করেছেন তিনি।

দ্বিজেন শর্মার প্রয়াণবার্ষিকী উপলক্ষে প্রকৃতিপ্রেমীদের সংগঠন ‘তরুপল্লব’র উদ্যোগে প্রতি বছর ‘তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার’ দেওয়া হয়। এ বছরও পুরস্কারটি দেওয়া হবে জানিয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক নিসর্গপ্রেমী মোকারম হোসেন বলেন, ‘করোনাকালীন সংকটের কারণে একটি নির্দিষ্ট সময় পরে পুরস্কারটি বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে।’

দ্বিজেন শর্মা তার কর্মময় জীবনের স্বীকৃতিস্বরূপ ২০১৫ সালে একুশে পদক, ১৯৮৭ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি সাহিত্য পুরস্কার, নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, রবীন্দ্র পদক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন পরিবেশ পুরস্কারসহ নানা সম্মাননায় ভূষিত হয়েছেন।
এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি