ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ১ ১৪২৬

Ekushey Television Ltd.

দ্রুত দাঁতের ব্যথা কমায় এই ভেষজ মিশ্রণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬ ২১ নভেম্বর ২০১৯

দাঁতের যত্নের ব্যাপারে আমরা অনেকেই অবহেলা করে থাকি। সঠিকভাবে যত্ন না নিলে দাঁতের গোড়া বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। তখন দাঁত কিংবা মাড়িতে শুরু হয় যন্ত্রণা। প্রথম প্রথম দাঁতের এই ব্যাথাকে অনেকে আমল দেন না। যখন ব্যথার চোটে মুখ ফুলে যায় কিংবা চোখে-মাথায় এই ব্যথা ছড়িয়ে পড়ে, এরকম নানা সমস্যায় যখন প্রাণ ওষ্ঠাগত তখন ডেন্টিস্টের খোঁজ পড়ে। 

শীতে দাঁতের ব্যথা বেড়ে যায় অনেক গুণ। দাঁতের ব্যথা বাড়লে দেরি না করে দন্ত চিকিৎসকের শরণাপন্ন হওয়া সবচেয়ে বুদ্ধিমানের কাজ। তবে কোন কারণে যদি চিকিৎসকের কাছে যাওয়াটা সম্ভব না হয় কিংবা দেড়ি হলে তখন কী করবেন? ব্যথা তো আর থেমে থাকবেনা, এর কষ্ট আপনি পেতেই থাকবেন। এ ক্ষেত্রে খুব সহজ একটি ভেষজ মিশ্রণ দিয়ে দাঁতের ব্যথা সাময়িকভাবে কমাতে পারেন। এবার এ বিষয়ে জেনে নেওয়া যাক।

এই ভেষজ মিশ্রণটি বানাতে উপকরণ হিসেবে নিবেন আধা চামচ নারিকেল তেল এবং আধা চামচ লবঙ্গের গুঁড়া। কারণ নারিকেল তেলের রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আর লবঙ্গের গুঁড়ায় রয়েছে ইউজিনল নামের একটি রাসায়নিক উপাদান যা ব্যথা উপশমে সাহায্য করে। একটি কাঁচের পাত্রে লবঙ্গের গুঁড়া এবং নারিকেল তেল ভাল করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। 

এবার এই পেস্ট টুথব্রাশের সাহায্যে দাঁত বা মাড়ির আক্রান্ত স্থানে লাগিয়ে নিন। দিনে অন্তত তিন থেকে চার বার এই মিশ্রণটি দাঁত বা মাড়ির আক্রান্ত স্থানে লাগালে দ্রুত ব্যথা কমে যাবে। তবে দাঁতের ব্যথা কমলেও তন্ত চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না। কেননা দন্ত চিকিৎসকের নির্দেশ মেনে সঠিক পদ্ধতিতে দাঁতের যত্ন নিলে অনেক দিন ভাল থাকবেন। এছাড়া স্বাভাবিক অবস্থায়ও বছরে অন্তত দু’বার দন্ত চিকিৎসকের কাছে যাওয়া উচিত। 

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি