ঢাকা, রবিবার   ৩১ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

Ekushey Television Ltd.

ধনেপাতার অনেক গুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫ ১৩ নভেম্বর ২০১৯

শীত আসলে ধনেপাতার কদর বাড়ে। কেননা এই সময়ে ধনেপাতার ঘ্রাণ এবং স্বাদ দুটোই বাড়ে। যদিও সারাবছরই ধনেপাতা পাওয়া যায়। রান্নার স্বাদ বাড়ানো, সালাদ কিংবা চাটনিতে ধনেপাতা সবচেয়ে বেশি ব্যবহার হয়। এই ধনেপাতা শুধু যে স্বাদ বাড়ায় তাই নয়, এর অনেক পুষ্টিগুণ রয়েছে। যা আমাদের স্বাস্থ্যের অনেক উপকার করে।

ধনেপাতায় রয়েছে পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, লোহা ও ম্যাগনেশিয়ামের মতো বেশ কয়েকটি খনিজ উপাদান। এছাড়া ভিটামিন এ, ফলিক অ্যাসিড এবং ভিটামিন কে-র জোগান দেয় এই পাতা। এই উদ্ভিদ অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টিফাংগাল হিসাবে কাজ করে। যে কোন চুলকানি ও চামড়ার জ্বলনে ওষুধের মতো কাজ করে ধনেপাতা। 

এবার জেনে নেওয়া যাক ধনেপাতার উপকারিতা সম্পর্কে...

* ধনেপাতা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরলকে কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। তাই এই পাতা খেলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কম থাকে।

* যকৃতকে সুস্থ রাখতে এই পাতার জুড়ি নেই। ধনেপাতা হজমে দারুন উপকারী এবং শরীর ঠান্ডা রাখে। তাছাড়া পেট ফাঁপা ও পাকস্থলির বিভিন্ন সমস্যা দূর করে হজমশক্তি বাড়াতেও সাহায্য করে। ধনেপাতা মুখের রুচি বাড়িয়ে ক্ষুধা বৃদ্ধি করে।

* সবুজ এই পাতা ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে এবং রক্তের সুগারের মাত্রা কমায়। তাই ডায়াবেটিস রোগীদের জন্যে ধনেপাতা বিশেষভাবে উপকারী। 

* ধনেপাতায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ফসফরাস ও ক্লোরিন। এগুলো ত্বক ও চুলের ক্ষয়রোধ করে। শীতে ত্বক সুস্থ ও সতেজ রাখতে ধনেপাতা খেতে পারেন।

* শরীরের কাটা-ছেঁড়া দ্রুত শুকানোর জন্য বেশ উপকার করে ধনেপাতা। দেহের চুলকানি-পাঁচড়ায় ধনেপাতার রস লাগালে তাড়াতাড়ি আরোগ্য লাভ করা যায়।

* প্রচুর পরিমাণে ভিটামিন-এ থাকায় ধনেপাতা চোখের জন্য উপকারী। রাতকানা সহ চোখের অনেক রোগ প্রতিরোধ করে ধনেপাতা।

* স্মৃতিশক্তি প্রখর এবং মস্তিস্কের নার্ভ সচল রাখে ধনেপাতা। এর ভিটামিন ‘কে’ অ্যালঝেইমার রোগের চিকিৎসায় বেশ কার্যকরী। ধনেপাতায় থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিইনফেকসাস, ডিটক্সিফাইং উপাদান, ভিটামিন ‘সি’ এবং আয়রন গুটিবসন্ত প্রতিকার এবং প্রতিরোধ করে।

* হাড় মজবুত করে ধনেপাতা। এতে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা বাতের ব্যথাসহ হাড় এবং জয়েন্টের ব্যথা উপশমে দারুন কাজ করে। 

* দাঁত মজবুত ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে ধনেপাতা। ধনেপাতায় থাকা আয়রন রক্তসল্পতা রোধে সাহায্য করে।

অতিমাত্রায় খেলে শরীরের কিছু কিছু ক্ষতির কারণও হয় ধনেপাতা। বেশি পরিমাণে ধনেপাতা খেলে অ্যালার্জি, ডায়রিয়া বা পেট খারাপ ও নিম্নরক্তচাপের মতো রোগ দেখা দিতে পারে। তবে পরিমাণ বুঝে খেলে ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি