ঢাকা, শনিবার   ২৩ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ধুলাবালি থেকে অ্যালার্জি! দূর করুন ঘরোয়া উপায়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২২ ৪ নভেম্বর ২০১৯

বর্ষাকাল শেষ হয়েছে এখন অনেক জায়গায় শুরু হয়েছে রাস্তা খোড়াখুঁড়ি। এতে ধুলাবালির পরিমাণ বেড়ে যায়। এই ধুলাবালি থেকে অ্যালার্জির সমস্যায় ভোগেন অনেকে। তাদের খুব সাবধানে রাস্তাঘাটে চলাফেরা করতে হয়। কারণ ধুলাবালি কোন রকমে নাকে, মুখে ঢুকলেই শুরু হয়ে হাঁচি, কাশি!

এরকম সমস্যার লোকেরা নিজের ঘর পরিষ্কারের কাজেও হাত লাগাতে পারেন না। এমনকি দীর্ঘদিন ধরে বন্ধ থাকা কোন ঘরে ঢুকলে বা পুরনো বইয়ের গন্ধ নাকে গেলেও তাদেরকে দুর্ভোগ পোহাতে হয়! কারণ একটাই, এসবের মধ্যে জমে থাকে ধুলাবালি। এসব ধুলাবালির কারণে হাঁচি, কাশি ছাড়াও চোখ-নাক থেকে অনবরত পানি পড়ার সমস্যা, শ্বাসকষ্ট বা ত্বকে র‌্যাশও দেখা দিতে পারে। একেবারে বিপর্যস্ত হয়ে পড়ে অ্যালার্জির সমস্যায়।

অ্যালার্জির সমস্যা অনেকটা বেড়ে গেলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই অ্যান্টি অ্যালার্জি ওষুধ খেয়ে থাকেন অনেকে! এটা কিন্তু বিপদজ্জনক। তবে হঠাৎ অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া উপায় কাজে লাগাতে পারেন। এতে উপকার পাবেন। এবার এই ঘরোয়া উপায়গুলো সম্পর্কে জেনে নিন...

১. বেশি করে সবুজ শাক-সবজি খাবেন। সবুজ শাক-সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে অ্যালার্জির প্রবণতা কমাতেও সাহায্য করে। সবুজ শাক-সবজি শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন, খনিজের (মিনারেল) যোগান দেয়।

২. ধুলাবালির অ্যালার্জির সমস্যায় গ্রিন টি খেয়ে দেখতে পারেন। গ্রিন টির অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে। চোখে লাল ভাব, র‌্যাশ বেরুনো ইত্যাদি রুখতে এটি অত্যন্ত কার্যকর।

৩. ধুলাবালির অ্যালার্জির সমস্যায় ঘি খেতে পারেন। ফল পাবেন ম্যাজিকের মতো। প্রাকৃতিকভাবে ঘি যে কোন অ্যালার্জির সঙ্গে লড়াই করতে সক্ষম। এক চামচ ঘি তুলায় লাগিয়ে সরাসরি র‌্যাশে আক্রান্ত ত্বকে লাগান। ত্বকের জ্বালা ভাব, অস্বস্তি অনেকটাই কমে যাবে। প্রতিদিন ১ চামচ করে ঘি খেতে পারলে ঠাণ্ডা লাগা বা অ্যালার্জির সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমবে।

৪. মাথা যন্ত্রণা, বন্ধ নাক, চোখ-নাক দিয়ে পানি পড়া ইত্যাদির সমস্যায় একটি পাত্রে গরম পানি নিয়ে তার মধ্যে কয়েক ফোটা ইউক্যালিপটাস তেল ফেলে তার ভাপ নিন। এতে বন্ধ নাক খুলে যাবে এবং নাকের ভেতরে অ্যালার্জির কারণে হওয়া অস্বস্তিও কমে যাবে।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি