ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

পদ্মা সেতুতে বসল ২৯তম স্প্যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৩ ৪ মে ২০২০ | আপডেট: ১৪:৪৬ ৪ মে ২০২০

সেতুতে স্প্যান বসানো হচ্ছে- সংগৃহীত

সেতুতে স্প্যান বসানো হচ্ছে- সংগৃহীত

করোনা ভাইরাসে কারনে স্থবিরতার মধ্যে পদ্মা সেতুতে ২৯ তম স্প্যান বসেছে। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ১৯ ও ২০ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়েছে। আজ সোমবার সকালে স্প্যানটি বসানো হয়। এ স্প্যানটি বসানোর ফলে সেতুর ৪ হাজার ৩৫০ মিটার অংশ দৃশ্যমান হয়েছে। 

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, ‘রোববার সকালে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে স্প্যানটি নির্ধারিত দুটি পিলারের কাছে কাছে নোঙর করে রাখা হয়েছিল। সোমবার সকালে আবহাওয়া অনুকূল থাকায় নির্ধারিত সময় সকাল ৮টায় স্প্যানটি বসানোর কার্যক্রম শুরু হয়। প্রকৌশলী ও নির্মাণ শ্রমিকদের প্রচেষ্টায় সকাল ১০টা ৪৫ মিনিটে স্প্যান বসানো সম্পন্ন হয়। ২৯তম স্প্যানটি বসাতে সময় লাগে ২ ঘণ্টা ৪৫ মিনিট।’

উলেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমাণ হয় পদ্মা সেতু। এরপর একে একে বসানো হলো ২৯টি স্প্যান। প্রতিটি স্পেনের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি