ঢাকা, শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

Ekushey Television Ltd.

‘পর্যটক বাড়াতে নেতিবাচক খবর প্রচার থেকে বিরত থাকুন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৩ ১৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৪:২৭ ১৯ ডিসেম্বর ২০১৭

দেশে বিদেশী পর্যটক বাড়াতে দেশের নেতিবাচক খবর ফলাও করে প্রচার থেকে বিরত থাকার জন্য সাংবাদিকদের আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। পর্যটন শিল্পের উন্নয়ন ও দায়িত্বশীল পর্যটন ব্যবসা বাড়ানোর লক্ষ্যে আজ মঙ্গলবার রাজধানীর হোটেল কন্টিনেন্টালের কনফারেন্স রুমে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। সভায় বিভিন্ন পর্যটন সংস্থার প্রতিনিধি, রিসোর্ট মালিক, পরিবহন মালিক ও গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

রাশেদ খান মেনন বলেন,  বিশ্বের কোনো রাষ্ট্রই তাদের নেতিবাচক খবর ফলাও করে প্রকাশ করেনা। ম্যানহাটনে এত বড় ঘটনা ঘটলো অথচ তাদের কোনো গণমাধ্যম সেটা নিয়ে হৈ চৈ করেনি। কিন্তু আমাদের এখানে একটা বোমা ফুটলেও লাইভ দেখানো হয়। এর ফলে বাইরের ট্যুরিষ্ট আসতে ভয় পায়। এজন্য পর্যটক বাড়াতে নেতিবাচক খবর প্রচার থেকে বিরত থাকতে গণমাধ্যমকর্মীদের আহ্বান জানান তিনি।

পর্যটন শিল্পের বর্তমান পরিস্থিতি তুলে ধরতে গিয়ে তিনি বলেন, যখন আমি এ মন্ত্রণালয়ের দায়িত্ব নিচ্ছিলাম, তখন অনেকে হাসাহাসি করেছিলো। তারা বলতো, এমন একটা মন্ত্রণালয় পেয়েছেন যেটার অবস্থা খুবই নড়বড়ে। সেই মন্ত্রণালয় আজকে অনেক ভালো করছে।

সভায় উপস্থিত বক্তারা তাদের নিজ নিজ অভিজ্ঞতা তুলে ধরেন। তারা মনে করেন, পরিবহন মালিক, রিসোর্ট মালিক, ট্যুরিস্ট বোর্ড ও সংবাদকর্মীদের সমন্বয়ে এদেশে পর্যটন শিল্পের বিকাশ ঘটানো সম্ভব। এ সময় তারা বিভিন্ন দাবি তুলে ধরেন। দর্শনীয় স্থানের আশেপাশে বসবাসরত স্থানীয় জনগণকে সচেতন করা, গাড়ীর স্টাফদের ভালো আচরণে অভ্যস্ত করানো, হোটেল চ্যানেলগুলোতে কয়েকটি ভাষায় ডাবিং করা চ্যানেল প্রচারের ব্যবস্থা রাখা, স্টেশন-পাবলিক প্লেসে দেশের দর্শনীয় স্থানগুলোর ছবি ও সৌন্দর্যের প্রচারের ব্যবস্থা রাখা, ট্রাভেলারদের বিভিন্ন ট্যুরে আলাদা আলাদা বৈচিত্রতা আনা, পানিপথে যোগাযোগ ব্যবস্থা সহজ করা, ট্যুরিস্ট পুলিশে জনবল বাড়ানো, রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার করা, যেখানে সেখানে পানির বোতল, চিপসের প্যাকেট, সিগারেটের টুকরো না ফেলা ও পর্যটকদের নিরাপত্তা বাড়ানোর জন্য প্রস্তাব রাখা হয়।

সভার শুরুতে বাংলাদেশের দর্শনীয় স্থাগগুলোকে নিয়ে নির্মিত ‘বিউটিফুল বাংলাদেশ’ নামক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

 

এএ/এমআর


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি