ঢাকা, শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ে চলছে ‘ঘুম ফেস্টিভ্যাল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৬, ১৪ নভেম্বর ২০২১ | আপডেট: ১৫:৫৯, ১৪ নভেম্বর ২০২১

বিদেশে পাহাড় ঘোরা মানেই বাঙালির প্রথম পছন্দ দার্জিলিং। করোনাকালে দীর্ঘদিন বন্ধ ছিল ভ্রমণ। তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এখন ভ্রমণ ভিসাও দিচ্ছে ভারত। এই সুযোগে আরেকবার ঘুরে আসতে পারেন দার্জিলিং। এবারে কিন্তু দার্জিলিং এর মলে পা দিতেই পেয়ে যাবেন নতুন উৎসবের স্বাদ। 

বিষয়টা হল, ১৩ নভেম্বর থেকে দার্জিলিংয়ে শুরু হয়েছে উৎসব ‘ঘুম ফেস্টিভ্য়াল’। যা চলবে ডিসেম্বর মাসের ৫ তারিখ পর্যন্ত। ২৩ দিন ধরে চলা এই ফেস্টিভ্যালে পর্যটকদের চোখের সামনে উঠে আসবে দার্জিলিং এর সংস্কৃতি ও ঐতিহ্য।

উৎসবে থাকছে লোকগান, স্থানীয় শিল্পীদের নৃত্য পরিবেশন। এ ছাড়া পর্যটকদের জন্য প্রতিদিন সকালে রয়েছে হেরিটেজ ওয়াক। এছাড়াও স্থানীয় হস্তশিল্পকে নিয়ে বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে। 

দার্জিলিং ও ঘুম স্টেশনেই হবে এই প্রদর্শনী। দার্জিলিং স্টেশনের এই উৎসবে স্থানীয় সংস্কৃতি, অ্যাডভেঞ্চার এবং টু্রিজমকে তুলে ধরা হয়েছে। 

১৯৯৯ সালে ইউনেস্কোর পক্ষ থেকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করা হয় দার্জিলিংকে। করোনার কারণে দার্জিলিং এর পর্যটন শিল্প অনেকটাই ক্ষতিগ্রস্ত। তবে দেড় বছর পর ধীরে ধীরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হচ্ছে। সেইসঙ্গে আবারও পাহাড়ে পর্যটকরা ভিড় জমাচ্ছেন।

এবারের এই উৎসবের লক্ষ্য হল অতিমারীতে পিছিয়ে পড়া পর্যটনকে চাঙ্গা করা।

সূত্র: সংবাদ প্রতিদিন 

এসবি 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি