ঢাকা, শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

পানি ওজন বাড়ায় না কমায়?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৬ ১৯ সেপ্টেম্বর ২০১৯

শরীর অসুস্থ হলে আমরা যেমন অচল হয়ে যাই তেমনিভাবে ক্যালোরি না পেলে শরীর অচল হয়ে যায়। কিন্তু ওজন কমাতে খাদ্য তালিকায় যেভাবে ক্যালোরি কাটছাঁট করা যায়, তাতে কতটুকু ক্যালোরি পায় শরীর? আবার শরীর মোটা হওয়ার ভয়ে পানিও খান কম!

মনে করুন আপনার গাড়িতে কতটুকু জ্বালানি নিলেন আর কতটুকু গেলেন। হিসাবের বিষয়টা শরীরের ক্ষেত্রেও একই। জ্বালানি ছাড়া যেমন গাড়ি চলে না, তেমনি ক্যালোরি ছাড়া শরীর চলে না। খাবারের মাধ্যমেই ক্যালোরি পায় শরীর।

তবে ওজনের ভয়ে বাকি সব খাদ্য ও পানীয়ে কাটছাট করলেও আপনি নিশ্চিন্তে খেতে পারেন পানি। পানিতে কোন ক্যালোরি নেই। আমাদের শরীর প্রতিদিনের প্রয়োজনীয় ক্যালোরি পায় তিন ধরনের খাবার থেকে। তা হলো প্রোটিন, ফ্যাট এবং কার্বোহাইড্রেট।

পানিতে এই তিনটির একটিও না থাকায়, এতে প্রমাণ হয় পানিতে কোন ক্যালোরি নেই। ক্যালোরি নাই মানে এই নয় যে, পানি আমাদের শরীরে এনার্জি দেয় না। পানির আসল কাজ হলো খাবার থেকে পাওয়া এনার্জিকে ভেঙে শরীরের বিভিন্ন অংশে পৌঁছে দেয়া।

তাই নিজের ক্যালোরি না থাকলেও শরীরে ক্যালোরি পরিবহন করে পানি। এছাড়া ক্যালোরি বার্ন করাতেও পানির ভূমিকা অনস্বীকার্য। সেই কারণেই ওজন কমাতে হলে বেশি করে পানি খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

তবে কোন রোগের ক্ষেত্রে যদি চিকিৎসকরা পানি কম খাওয়ার পরামর্শ দেন, তা মেনে চলতে হবে। 

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি