ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

পিছিয়ে গেল নাসার টেলিস্কোপ উৎক্ষেপণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭ ২৮ মার্চ ২০১৮ | আপডেট: ১৮:০৬ ২৮ মার্চ ২০১৮

আগামী ২০২০ সাল পর্যন্ত পিছিয়ে গেছে নাসার পরবর্তী প্রজন্মের টেলিস্কোপ ক্ষেপণ জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নামের অত্যাধুনিক এই টেলিস্কোপটিকে এখন ২০২০ সালের মে মাসে ক্ষেপণের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কর্তৃপক্ষ নাসা

প্রায় ৮ বিলিয়ন ডলার মূল্যের এই টেলিস্কোপটির ২০১৯ সালে উৎক্ষেপণের পরিকল্পনা ছিল নাসার। তবে বাকি কাজ শেষ হতে আরো দেরি হবে বলে পিছিয়ে দেওয়া হয়েছে হাবল টেলিস্কোপের অত্যাধুনিক এই সংস্করণটিকে। মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে নাসা।

নাসার তত্ত্বাবধায়ক রবার্ট লাইটফুট বলেন, নাসার বৈজ্ঞানিক কার্যক্রম বিভাগের সর্বাধিক গুরুত্বপূর্ণ প্রজেক্ট হলো ওয়েব টেলিস্কোপ। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি সবথেকে বড় আন্তর্জাতিক স্পেস সায়েন্স প্রজেক্টও এটি।

মহাকাশ গবেষণা কেন্দ্রের সব যন্ত্রপাতির কাজ শেষ কিন্তু তবে সেখানে মহাকাশযানের আনুভূমিক স্থাপন নিয়ে কিছু সমস্যা আমাদের সামনে দেখা দিয়েছে। এর ফলে এমন জটিল এবং গুরুত্বপূর্ণ প্রজেক্ট সফলভাবে সম্পন্ন করতে আমরা আরো কিছুটা সময় নেব।

নাসার এই টেলিস্কোপ প্রজেক্টিতে স্বতন্ত্র পর্যবেক্ষক দল স্ট্যান্ডিং রিভিউ বোর্ড মহাকাশ যান জনিত কিছু ত্রুটি চিহ্নিত করে।

এদিকে ওয়েব টেলিস্কোপের জন্য নাসার বাইরে থেকে ভিন্ন আরেকটি স্বতন্ত্র রিভিউ বোর্ড স্থাপনের কথা জানিয়েছে নাসা। প্রবীণ মহাকাশ বিজ্ঞানী থমাস ইয়াং এর নেতৃত্বে এই রিভিউ বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছে নাসা।  

নাসার নিজস্ব রিভিউ বোর্ড আর থমাস ইয়াং এর রিভিউ বোর্ড থেকে পাওয়া নির্দেশনার পরেই টেলিস্কোপটির উৎক্ষেপণের বিষয়ে নির্দিষ্ট তারিখ নির্ধারণ করবে নাসা। সূত্র: ইন্ডিয়া টুডে

 

//এস এইচ এস//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি