ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

পৃথিবীর সুন্দর প্রাণি নিউডিব্রোঙ্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০২ ১৮ আগস্ট ২০১৭ | আপডেট: ১৮:৪৯ ১৯ আগস্ট ২০১৭

পৃথিবীর বৈচিত্রতার শেষ নেই। বৈচিত্রতার একদিকে রয়েছে নানা প্রজাতির প্রাণি। কিন্তু আমরা অধিকাংশ প্রাণি সম্পর্কেই হয়ত জানি না। যদি বলা হয় সবচেয়ে সুন্দর প্রাণি কোনটি, উত্তরে আসবে অনেক প্রাণির নাম। কিন্তু যদি সত্যিকার অর্থে সুন্দর প্রাণিটি সম্পর্কে তথ্য জানতে চাই? আসুন জেনে নিই সুন্দর প্রাণির নাম ও কিছু তথ্য।

অস্ট্রেলিয়ার সমুদ্র উপকূলের কাছের অগভীর সাগরের তলে ছোট্ট এই প্রাণিটির বসবাস। গায়ের রঙ বিচিত্র। শুধু রঙই নয়, নানা ধরনের ছিটা, দাগ, ডোরা মিলিয়ে দেখতে এতই সুন্দর যে আপনি নিজেই বলবেন এটিই পৃথিবীর সবচেয়ে সুন্দর প্রাণি। প্রাণীটির নাম কি জানেন, নিউডিব্রোঙ্ক। নিউডিব্রোঙ্করা তাদের ছোট্ট অমেরুদণ্ডী শরীর দিয়ে সহসাই একজন মানুষের মুখে হাসি ফুটিয়ে দিতে পারে।

পৃথিবীতে নিউডিব্রোঙ্কদের ৩ হাজারের মতো প্রজাতি আছে। এদের প্রত্যেকেই গ্রীষ্মমণ্ডলীয় সমুদ্রগুলোর উপকূলের অগভীর পানিতে বসবাস করে। ওরা খুব ছোট, ওরা কত ছোট, এখন সেটা সংখ্যায় প্রকাশ করলে বুঝতে অনেক সহজ হবে। প্রজাতিভেদে একটা নিউডিব্রোঙ্ক এক ইঞ্চির চার ভাগের এক ভাগ থেকে ১২ ইঞ্চি পর্যন্ত হতে পারে। আর ওদের ওজন সর্বোচ্চ তিন দশমিক তিন পাউন্ড পর্যন্ত হয়।

এদের এক সেট শক্তিশালী দাঁত রয়েছে। তা দিয়ে কোরাল, স্পঞ্জ, মাছের ডিম ইত্যাদি সাগরের মেঝে থেকে নিয়ে খায়। এ ছাড়াও এদের মাথার কাছে কিছু কর্ষিকা থাকে, যেগুলো দিয়ে নিউডিব্রোঙ্করা খাবার খুঁটে খুঁটে বের করে। নিউডিব্রোঙ্করা যে খাবার খায় তা শুধু তাদের পেট ভরার জন্য নয়। এই খাবার ওদের শরীরকে রাঙাতেও সহায়তা করে। যখন ওরা খাবার খায় তখন খাদ্যের দেহে থাকা রঞ্জক পদার্থকেও ওরা শুষে নেয়। কিছু নিউডিব্রোঙ্ক তো এদের শিকারের দেহ থেকে বিষও শুষে নেয় আর তা ত্বকে নিঃসরণ করে। এই বিষ তাদের মাছ এবং অন্য শিকারিদের খাদ্য হওয়া থেকে নিউডিব্রোঙ্ককে রক্ষা করে।

কেআই/ডব্লিউএন

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি