ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯, || ভাদ্র ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

পোশাকের কঠিন দাগ তোলার ঘরোয়া উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৫ ২৭ জুলাই ২০১৯

পছন্দের পোশাক পড়ে কোন পার্টিতে বা অফিসে গেলেন কিন্তু চা বা কফি খেতে গেলেন, কিছু পড়ে গেলো আপনার প্রিয় পোশাকে। মনটা খারাপ হওয়া স্বাভাবিক। যেহেতু প্রিয় পোশাক। কিন্তু চিন্তার কিছু নেই এই দাগ তোলার জন্য রয়েছে কিছু ঘরোয়া উপায়। যা আপনাকে ফিরিয়ে দিতে সক্ষম আগের মত সুন্দর ঝকঝকে পোশাকটি।

এছাড়া এমনও অনেক দাগ আছে যা সহজে উঠতে চায় না। কাদা বা কোন রঙের দাগ পরলে তো আর কথাই নেই। এর জন্য বার বার ডিটারজেন্ট দিয়ে বার বার ঘষতে হয়, যার ফলে পোশাকের মান নষ্ট হয়, রঙের পরিবর্তন ঘটে। উপরন্তু ডিটারজেন্টের রাসায়নিক প্রভাব তো আছেই। 

জামা-কাপড়ের এরকম সমস্যায় ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া সমাধানের উপর। এবার সেগুলো জেনে নেয়া যাক :

ভিনিগার

এক মগ পানিতে ১ থেকে ২ চামচ ভিনিগার মিশিয়ে নিন। এবার শেষ হয়ে যাওয়া কোন শ্যাম্পু বা পারফিউমের বোতলে এই মিশ্রণ ভরে নিন। দাগের জায়গায় স্প্রে করুন এই মিশ্রণ। এরপর হালকা চাপ দিয়ে দাগের জায়গাটি ঘষুন। এতে সহজেই উঠবে নাছোড় ছোপ ছোপ দাগ।

ডিম

হাফ বয়েল অবস্থায় থাকা ডিমের সাদা অংশ ফেটিয়ে দাগের উপর রাখুন। হালকা চাপে মিনিট দুয়েক ঘষে ধুয়ে দিন। দিন কয়েক এমন করতে থাকলে পিচ, আলকাতরা বা দীর্ঘদিনের কাদার দাগও ধীরে ধীরে উঠে যাবে।

টুথপেস্ট

চা বা কফির দাগের জন্য উত্তম পন্থা হলো টুথপেস্ট। দাগের উপর মোটা করে টুথপেস্ট লাগিয়ে রেখে দিন মিনিট পনেরো। তারপর টুথপেস্টের উপর চাপ দিয়ে ঘষতে থাকলেই দাগ দ্রুত উঠে যাবে।

বেকিং সোডা

চা-কফি বা অ্যাসিডের দাগ তোলার জন্য ক্ষতিগ্রস্ত জায়গায় কিছুটা বেকিং সোডা রেখে ভাল করে ঘষুন। কিছুক্ষণ রেখে দিন। মিনিট পনেরো বাদে ধুয়ে ফেলুন। দিন কয়েক এমন করতে থাকলেই দাগ উঠে যাবে সহজেই।

এএইচ/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি