ঢাকা, শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

প্রশিক্ষণ নিয়ে তৈরি করুণ নিজেকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫ ২১ আগস্ট ২০১৭ | আপডেট: ২৩:২০ ১৮ সেপ্টেম্বর ২০১৭

দক্ষ মানবসম্পদ ও উদ্যোক্তা সৃষ্টির লক্ষে বেশ কয়েকটি প্রতিষ্ঠান বিনামূল্যে ও স্বল্প খরচে প্রশিক্ষণের ব্যবস্থা করছে। এসব প্রতিষ্ঠান থেকে হাতে কলমে কাজ শিখে আপনি কাজ শুরু করতে পারেন। আপনার পথচলায় এ ধরনের প্রশিক্ষণ আলোকবর্তিকা হয়ে কাজ করবে। সম্প্রতি বেশ কয়েকটি প্রতিষ্ঠান বিজ্ঞপ্তি দিয়েছে। চাইলে আপনিও আবেদন করতে পারেন।


যেসব প্রতিষ্ঠান প্রশিক্ষণ দিচ্ছে  
সারাদেশে এসএমই উদ্যোক্তা তৈরি ও উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিও লক্ষ্যে ১৬টি বিষয়ে প্রশিক্ষণ দেবে এসএমই ফাউন্ডেশন। মোট ১৪ শ জনকে এ প্রশিক্ষণ দেওয়া হবে। ১৩ বিষয়ে ১৪০ জনকে প্রশিক্ষণ দিবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) নকশা কেন্দ্র।


১.এসএমই ফাউন্ডেশন
সারাদেশে এসএমই উদ্যোক্তা তৈরি এবং উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি ও মানোন্নয়নে ১৬টি বিষয়ে প্রশিক্ষণ দেবে এসএমই ফাউন্ডেশন। ২০১৭-১৮ অর্থবছরে সেপ্টেম্বর-ডিসেম্বর সময়ে এক হাজার ৪০০ জনকে এ প্রশিক্ষণ দেওয়া হবে। ফাউন্ডেশনের ঢাকা অফিসসহ বিভিন্ন বিভাগ, জেলা ও উপজেলা শহরের প্রশিক্ষণ কেন্দ্রে এ কার্যক্রম চলবে।


যেসব বিষয়ে প্রশিক্ষণ
নতুন ব্যবসা শুরু, ব্যবসা ব্যবস্থাপনা, বিপণন ব্যবস্থাপনা, হিসাবরক্ষণ, আমদানি-রফতানি প্রক্রিয়া, বেসিক বিউটিফিকেশন ও পার্লার ব্যবস্থাপনা, অ্যাডভান্স বিউটিফিকেশন ও পার্লার ব্যবস্থাপনা, ফ্যাশন ডিজাইন, চামড়াজাত পণ্য তৈরি, বহুমুখী পাটজাত দ্রব্য উৎপাদন, ন্যাচারাল ডাইং, থাই ক্লে দিয়ে শোপিস তৈরি, আর্টিফিশিয়াল জুয়েলারি, ফাস্ট ফুড তৈরি ও সংরক্ষণ, বল্গক ও বাটিক প্রিন্ট এবং স্ক্রিন প্রিন্ট বিষয়ে দেওয়া হবে প্রশিক্ষণ।


আবেদনের যোগ্যতা
আবেদনের ন্যূনতম যোগ্যতা এসএসসি। নতুন ব্যবসা শুরু বিষয় ছাড়া অন্য সব বিষয়ে থাকতে হবে ট্রেড লাইসেন্স। বিষয়ভিত্তিক কোর্সের মেয়াদ ৩ থেকে ৭ দিন। তবে বিশেষ ক্ষেত্রে মেয়াদ বাড়তে পারে। প্রশিক্ষণ নেওয়ার আগে করতে হবে রেজিস্ট্রেশন। কোর্সভেদে রেজিস্ট্রেশন ফি দেওয়া লাগবে ৩০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত।


যেভাবে আবেদন
আগ্রহী প্রার্থীদের প্রশিক্ষণের বিষয় ও বর্তমান ঠিকানা উলে­খ করে আবেদন করতে হবে। আবেদনপত্র পাঠানো যাবে এসএমই ফাউন্ডেশনের ঢাকা অফিসের ঠিকানায় অথবা ই-মেইল করা যাবে ধনরৎ@ংসবভ.ড়ৎম.নফ- এ ঠিকানায়। এসএমই ফাউন্ডেশনের িি.িংসবভ.ড়ৎম. নফ -এ ওয়েবসাইটের মাধ্যমে বিস্তাারিত জানা যাবে। এ ছাড়া যোগাযোগ করতে পারেন এ ঠিকানায়- এসএমই ফাউন্ডেশন, ৪ পান্থপথ, ঢাকা। চাইলে ফোনও করতে পারেন এ নম্বরে- ০২-৮১৪২৯৮৩, ০১৭১৭৫৪৪৯৭৮।


আবেদনের সময়সীমা
এরইমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদনের শেষ তারিখ ২৭ আগস্ট।

২.বিসিক
সেপ্টেম্বর-অক্টোবর সেশনে ১৩ বিষয়ে ১৪০ জনকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) নকশা কেন্দ্র।


যেসব বিষয়ে প্রশিক্ষণ
প্রশিক্ষণ দেওয়া হবে বাটিক প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, ফ্যাশন ডিজাইন ও পোশাকশিল্প, কাপড়ের পুতুল, পাটজাত শিল্প, চামড়াজাত শিল্প, প্যাকেজিং শিল্প, বুনন শিল্প, ধাতব শিল্প, মৃিশল্প এবং বাঁশজাত শিল্প বিষয়ে।

কোর্সের মেয়াদ
নির্ধারিত ফরমে ৬ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে হবে। ৫০ টাকার বিনিময়ে আবেদন ফরম পাওয়া যাবে বিসিক মতিঝিল অফিসে। অষ্টম শ্রেণি পাস হলেই করা যাবে আবেদন। তবে বেশ কিছু বিষয়ে আগ্রহী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য। আগ্রহীরা অফিসে এসে বা ফোনে ভর্তির যাবতীয় তথ্য জানতে পারবেন। প্রতিটি কোর্সের মেয়াদ দুই মাস। সপ্তাহে তিন দিন ক্লাস নেওয়া হবে। ফ্যাশন ডিজাইন ও পোশাকশিল্প কোর্সটির জন্য ফি দিতে হবে ৩৭৫০ টাকা এবং অন্য বিষয়গুলোর ফি দিতে হবে ৫০০ টাকা করে।


আবেদন যোগ্যতা
অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে। তবে বেশ কিছু বিষয়ে আগ্রহী প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য। প্রার্থীকে আবেদন করতে হবে নির্ধারিত ফরমে। ৫০ টাকার বিনিময়ে আবেদন ফরম পাওয়া যাবে বিসিক মতিঝিল অফিসে। আগ্রহীরা অফিসে এসে বা ফোনে ভর্তির যাবতীয় তথ্য জানতে পারবেন।


বিস্তারিত তথ্যের জন্য
বিস্তারিত জানা যাবে এ ঠিকানায়- বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন [বিসিক], নকশা কেন্দ্র, ১৩৭-১৩৮, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা। চাইলে ফোনও করতে পারেন এ নম্বরে- ৯৫৫৩১১২, ০১৫৫১৬৫১০২৭।



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি