ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

প্রার্থনার মাধ্যমে বিশ্বের মানুষের শান্তি কামনা করুন : পোপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০০ ১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৪৪ ১ ডিসেম্বর ২০১৭

প্রার্থনা মাধ্যমে বিশ্বের মানুষের শান্তি, সমৃদ্ধি এবং বিশ্বাসের মাধ্যমে মানুষের কল্যাণ ও সহযোগিতা কামনার আহ্বান জানিছেন পোপ ফ্রান্সিস। শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে খ্রিস্ট ধর্মের বিশেষ সভা ও উপাসনায় যোগ দিয়ে পোপ ফ্রান্সিস এ আহ্বান জানান। তিনি বলেন, যে বিশ্বাসের কারণে হাজার হাজার মানুষ এখানে যোগ দিয়েছেন। সেই বিশ্বাস নিয়ে মানুষের কল্যাণে কাজ করুন। মানুষের সাহায্য ও সহযোগিতায় নিজেকে উৎস্বর্গ করুন।

সকলের উদ্দেশ্যে পোপ ফ্রান্সিস বলেন, অনেকে অনেক দূর থেকে এসেছেন। দুইদিন টানা কষ্ট করেও এসেছেন। বিশ্বাস রেখেছেন। এটিই বড় কথা। এভাবে সামনের দিকে এগিয়ে যান। পর্বতের উপর যিশুর বাণীর মধ্যদিয়ে। নব অভিষিক্ত যাযকদের জন্য অনেক প্রার্থনা করতে হবে। তারা পূর্ণ অভিষেক লাভ করে যাযক হবেন। খ্রিস্ট বিশ্বাস হিসেবে সবার দায়িত্ব সহায়তা দেওয়া।

তিনি বলেন, আপনারা যারা আসছেন তাদের কাছে আমার আহ্বান, যাযকদের সহায়তা করতে হয় প্রার্থনার মাধ্যমে। যাযকদের জন্য প্রার্থনা করতে কখনও কেউ যেন ক্লান্ত না হও। প্রার্থনা ও বিশ্বাসের মাধ্যমে সহযোগিতা করো। সবশেষে সবাইকে অনেক ধন্যবাদ। এসময় বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরাও প্রার্থনাসভায় যোগ দেন।

পুরো আয়োজনে আইন শৃঙ্খলা বাহিনীর বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করেছিল। উপাসনায় স্থানে তিল ধারনের ঠাঁই ছিলা না। এআয়োজনের স্বেচ্ছাসেবক প্রান্ত মার্টিন ক্রুশ বলেন, সকাল ৬টার পর উদ্যানের ছয়টি ফটক খুলে দেওয়া হয়। সবাইকে ঢুকতে দেওয়া সকাল ১০টা পর্যন্ত।

সিলেট থেকে আসা আতিকের সঙ্গে কথা হয় ইটিভি অনলাইন প্রতিবেদকের সাথে তিনি জানান, আয়োজনে একটু বিশৃঙ্খলা থাকলেও পোপের বাংলাদেশে আগমনে আমরা সবাই গর্বিত, আনন্দিত। কে কোন ধর্মের সেটা দেখার বিষয় নয়, আমরা সবাই স্রষ্টার সৃষ্টি। উনি বাংলাদেশে শান্তির বাণী, মানবতার বার্তা নিয়ে এসেছেন।

বিকেল ৩টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসবেন পোপ। এরপর ক্যাথিড্রাল পরিদর্শন করবেন বিকেল ৪টায়। পরে ৪টা ১৫ মিনিটে রমনায় প্রবীণ যাযক ভবনে পোপের সঙ্গে বাংলাদেশের বিশপদের বিশেষ সভা অনুষ্ঠিত হবে। সেখানে তিনি ধর্মীয় বক্তব্য দেবেন, দেবেন নির্দেশনা। ৫টায় রমনার আর্চ বিশপ হাউসের মাঠে সভা রয়েছে। তিনদিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকায় এসেছেন পোপ। বিমানবন্দরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অভ্যর্থনা জানান পোপ ফ্রান্সিসকে। এ সময় পোপকে গার্ড অব অনার দেওয়া হয়। পরে ৩১৯ একর আয়তনের ক্ষুদ্রতম রাষ্ট্র ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান হিসেবে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধ ও জাতির জনক বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান। সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

পোপ ফ্রান্সিসের জন্ম ১৯৩৬ সালের ১৭ ডিসেম্বর আর্জেন্টিনার বুয়েনস আইরেসে। ক্যাথলিক পুরোহিত হিসেবে তার অভিষেক হয় ১৯৬৯ সালে। পুরো আমেরিকা অঞ্চল এবং দক্ষিণ গোলার্ধ থেকে নির্বাচিত প্রথম পোপ তিনি।

 

টিআর

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি