ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৭ ১৪২৭

Ekushey Television Ltd.

প্লাস্টিকের পাত্র ব্যবহার করুন সংকেত দেখে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৪ ১২ ডিসেম্বর ২০১৯

প্লাস্টিক এখন আমাদের নিত্যদিনের সঙ্গী। কাঁচের জায়গা আস্তে আস্তে দখল করে নিচ্ছে প্লাস্টিক। এক সময় মশলাপাতি রাখার কৌটা থেকে শুরু করে পানির জগটি পর্যন্ত ছিল কাঁচের। এখন সেই দৃশ্য নাই বললেই চলে। ডাইনিং টেবিলে কাঁচের জগের পরিবর্তে থাকে প্লাস্টিকের বোতল। আমরা অনেকেই পানি খেতে গ্লাস আর খুঁজি না, প্লাস্টিকের বোতল দিয়েই খেয়ে নেই। এছাড়া প্লাস্টিকের তৈরি পাত্র খাবার সংরক্ষণেও ব্যবহার করে থাকি।

তবে এই প্লাস্টিকের তৈরি পাত্র কতদিন ব্যবহার করলে তা স্বাস্থ্যসম্মত হবে তা আমরা অনেকেই জানি না। কিংবা জানার চেষ্টাও করি না। কিন্তু একটু খেয়াল করলেই তা খুব সহজেই জানা যায়। কেননা প্রতিটি প্লাস্টিকের বোতল বা পাত্রের নিচে ত্রিভুজাকৃতি ছাঁচের মধ্যে কিছু নম্বর লেখা থাকে। এই নম্বরই হল সংকেত যা প্লাস্টিকের তৈরি ওই পাত্রটি কত দিন বা কত বার ব্যবহার করা উচিত তা বুঝিয়ে দেয়। 

এবার সেই সংকেত বা নম্বরের কোনটার কি মানে তা জেনে নেওয়া যাক...

* ত্রিভুজের মধ্যে যদি ‘১’ লেখা থাকে তাহলে তার অর্থ হল, এই পাত্রটি পলিথাইলিন টেরেপথ্যালেট জাতীয় পলিথিন দিয়ে তৈরি। অর্থাৎ এই প্লাস্টিকের পাত্রগুলো মাত্র একবারই ব্যবহারযোগ্য। একবারের বেশি এগুলো ব্যবহার করা মোটেই স্বাস্থ্যকর নয়।

* যদি পাত্রের নিচের ত্রিভুজের মধ্যে ‘২’ লেখা থাকে তাহলে তা দিয়ে বুঝায় পাত্রটি ঘন, অস্বচ্ছ পলিথিন বা এইচডিপিই জাতীয় পলিথিন দিয়ে তৈরি। এই জাতীয় পলিথিন দিয়ে শ্যাম্পু, ডিটারজেন্ট, টয়লেট ক্লিনারের বোতল তৈরি হয়। এগুলেঅতে খাবার বা কোনও রকম পানীয় রাখা একেবারেই স্বাস্থ্যকর নয়।

* পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে যদি ‘৩’ লেখা থাকলে তার অর্থ হল, এই ধরনের পাত্র পলিভিনিল ক্লোরাইড বা পিভিসি দিয়ে তৈরি। খাবারের শক্ত মোড়ক বা রান্নার তেলের পাত্র এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি করা হয়। একবারের বেশি এগুলো ব্যবহার করা মোটেই স্বাস্থ্যকর নয়।

* যদি পাত্রের নিচে ‘৪’ লেখা থাকে তাহলে তার মানে, এই ধরনের পাত্র এলডিপিই জাতীয় পলিথিন দিয়ে তৈরি। এই ধরনের পাত্রে একাধিকবার পানীয় বা খাবার রাখা যেতে পারে। তবে সপ্তাহ খানেকের বেশি ব্যবহার না করাই ভাল।

* ত্রিভুজের মধ্যে যদি ‘৫’ লেখা থাকে তাহলে তা দিয়ে বুঝায়, এই ধরনের পাত্র ব্যবহার করা একেবারে নিরাপদ। সসের বোতল, পানির বোতল বা সিরাপের বোতল এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি।

* পাত্রের নিচে যদি ‘৬’ লেখা থাকলে তার অর্থ হল, এই ধরনের পাত্র পলিস্টিরিন বা স্টাইরোফোম জাতীয় উপাদান দিয়ে তৈরি। এই জাতীয় পলিথিন দিয়ে তৈরি পাত্রে খাবার গরম করা মোটেই স্বাস্থ্যকর নয়। আর বেশি ব্যবহার না করাই ভাল।

* যদি পাত্রের নিচে ত্রিভুজের মধ্যে ‘৭’ লেখা থাকে তাহলে তা দিয়ে বুঝায়, এই ধরনের পাত্র ব্যবহার করা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ। খাবার বা কোনও রকম পানীয় রাখা একেবারেই উচিত নয়।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি