ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯, || কার্তিক ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

ফোনের ক্ষতি থেকে চোখকে বাঁচান

প্রকাশিত : ১৮:৪৬ ৪ জুলাই ২০১৯

দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ হলো চোখ। এই চোখের জন্যই পৃ্থিবীর সুন্দর রূপ দেখতে পাওয়া যায়। হেলায়-ফেলায় চোখ নষ্ট করে ফেলা মানে নিজের বিপদ ডেকে আনা। তাই চোখের যত্নে হতে হবে মনোযোগী।

আজকাল অনেক মানুষই ফোনের স্ক্রিনে বেশি সময় দিচ্ছেন। বাসা-বাড়ি থেকে শুরু করে পথে ঘাটে, বাসে, ট্রেনে, লঞ্চে যেদিকে চোখ যাক না কেন শুধু একই দৃশ্য। ফোন নিয়ে যেন সবাই ব্যস্ত। এছাড়া কম্পিউটার তো আছেই।

চক্ষু বিশেষজ্ঞদের মতে, ফোন বা কম্পিউটারের পর্দা থেকে বের হওয়া নীল রশ্মির প্রভাবে চোখ ক্ষতিগ্রস্ত হয়। এই ক্ষতি দীর্ঘস্থায়ী হয়ে মারাত্মক রূপ নিতে পারে। তবে জীবনযাত্রায় কিছু পরিবর্তন এনে ঠিক রাখতে পারেন আপনার চোখ।

জেনে নিন কিভাবে চোখ ভালো রাখবেন-

* দিনে বেশ কয়েকবার চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। বাইরে থেকে এসে অথবা কম্পিউটারে বসে একটানা কাজ করার ফাঁকে চোখে পানির ঝাপটা দিন। তেমনি অনেকক্ষণ মোবাইল ব্যবহার করার পরেও চোখে পানি দিতে পারেন।

* বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে `নাইট মোড` বা `ওয়ার্ম মোড` বলে একটি অপশান থাকে। এই অপশানটি অন করলেই ফোনের স্ক্রিন হলদেটে হয়ে যায়। এর ফলে স্ক্রিন থেকে বের হওয়া ক্ষতিকর নীল রশ্মির পরিমাণ কম থাকে। কোনও কোনও কম্পিউটারের স্ক্রিনেও থাকে এই ওয়ার্ম মোড। এই অপশানটি আজই চালু করুন।

* বিছানায় শুয়ে বই পড়ার অভ্যাস অনেকেরই। শুয়ে শুয়ে বই পড়লে চোখের ক্ষতি হতে পারে। শুয়ে বই পড়ায় চোখ আর বইয়ের পাতার দূরত্ব সমান থাকে না এবং বইয়ের অ্যাঙ্গেলও বার বার আলাদা হয়। এতে চোখের পেশিগুলোর উপর চাপ পড়ে। বেশি দিন এই অভ্যাস বজায় রাখলে প্রভাব পড়ে চোখে। চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হতে পারে। হতে পারে মাথা ব্যাথাও। তাই বই পড়ুন বসে। চোখ থেকে বইয়ের দূরত্ব রাখুন ১৫ ইঞ্চি।

* ট্রেনে বাসে প্রতিদিন অনেকে যাতায়াত করেন। ট্রেন-বাসের হাতলে, সিটে প্রচুর পরিমাণে জীবাণু থাকে। এই জীবাণুযুক্ত হাত অনেক সময় চোখে লাগাচ্ছেন। এতে চোখের ক্ষতি হয়। তাই প্রথমে হাত ধুয়ে অন্য কাজ শুরু করুন।

* রোদে বের হওয়ার সময়ে অবশ্যই সানগ্লাস পরুন। এই সানগ্লাসে ইউ-ভি প্রোটেকশান থাকলে খুবই ভাল।

* যারা চশমা পরেন, তারা নিয়মিত চোখ পরীক্ষা করাবেন। চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী চশমা ব্যবহার করুন।

* চোখ সুস্থ রাখতে নজর দিন আপনার খাদ্যাভ্যাসেও। ভিটামিন-এ চোখের জন্য খুবই উপকারী। প্রচুর পরিমাণে ভিটামিন-এ আছে এমন কয়েকটি খাবার হলো- লাল আলু, গাজর, পালংশাক, ব্রকোলি, লালশাক, ক্যাপসিকাম, কমলালেবু, টমেটো, পেঁপে, পাকা আম ইত্যাদি। নিয়মিত এ খাবারগুলো খেলে আপনার চোখের দৃষ্টিশক্তি ভালো থাকবে। 

লেখাটি বিভিন্ন জার্নাল অবলম্বনে।

এএইচ/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি