ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

বর্ষায় ডাবের পানিতেই বাজিমাত!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪২ ১৯ আগস্ট ২০১৯

বর্ষায় নানা অসুখে ভুগছেন ছোট-বড় সবাই। একদিকে বৃষ্টি অন্যদিকে গরম। এতে হাঁপিয়ে উঠছেন সকলেই। এর জন্যই বাড়তি সতর্কতা প্রয়োজন। কারণ এমন খামখেয়ালি মওসুমে ঘন ঘন যাতে বিছানায় শুয়ে পড়তে না হয় তার সহজ উপায় হল ডাবের পানি।

ডাবের পানি পুষ্টিগুণে ভরপুর। আবার মিনারেলসেরও আকর। ফলে সারাবছর না হলেও অন্তত এই ঋতুতে সুস্থ থাকতে আপন করে নিন ডাবের পানিকে। শরীর থেকে বিষাক্ত তো কমাবেই এর সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দিবে এই ডাবের পানি।

এই পানি খেলে অ্যান্টিঅক্সিডেন্ট জমা হবে শরীরে, যার ফলে বর্ষার যাবতীয় রোগের মোকাবিলা করা সহজ হবে।

ডাবের পানি যে শুধু শরীরে ইলেকট্রোলাইটের অভাব পূরণ করে তাই-ই নয়, একই সঙ্গে ত্বক, হৃদরোগের সমস্যা কমাতেও সিদ্ধহস্ত এটি।

আনারস ও পাতিলেবুতে প্রচুর ভিটামিন সি রয়েছে তা আমরা সবাই জানি। শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বাড়াতে চাইলে এই দুই ফলকে অবশ্য রাখতে হবে ডায়েটে। এর সঙ্গে ডাবের পানি মেশা মানে পুষ্টি আরও বহুগুণ বেড়ে যাওয়া। 

তাহলে এবার নিজেই বানিয়ে নিন এই তিনটি মিলিয়ে সুস্বাদু পানীয়। যাতে থাকবে ডাবের পানি এক গ্লাস। এর সঙ্গে থাকবে পাতিলেবু এক টুকরা আর আনারসের টুকরা এক কাপ।

এবার প্রথমে আনারস মিক্সারে দিয়ে স্মুদি বানিয়ে নিন। একটি গ্লাসে বা মগে সেটি ঢেলে তাতে ডাবের পানি মেশান। আরেকবার মিক্সারে ব্লেন্ড করে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

রোজ একগ্লাস করে এই সরবত খেতে পারলে বর্ষার রোগবালাই আপনার ধারে-কাছেও ঘেঁষতে পারবে না। তার ফলে আপনি থাকবেন সতেজ ও ফুরফুরে।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি