ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ২:৫৫:২১

Ekushey Television Ltd.

বাংলাদেশে ইনফিনিক্সের নতুন দুই ফোন, প্রথমবারের মতো এআই প্রযুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৫৩ পিএম, ৬ আগস্ট ২০১৮ সোমবার | আপডেট: ০৯:৪৮ পিএম, ৬ আগস্ট ২০১৮ সোমবার

বাংলাদেশের বাজারে দুইটি নতুন মডেলের স্মার্টফোন এনেছে ইনফিনিক্স। এরমধ্যে প্রথমবারের মতো কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি সম্পন্ন হ্যান্ডসেট আনলো ইনফিনিক্স। সাথে থাকছে সর্বাধুনিক ‘অ্যান্ড্রয়েড ওয়ান’ অপারেটিং সিস্টেম। নতুন এই ডিভাইস দুইটি হচ্ছে ইনফিনিক্স নোট ৫ (ফাইভ) এবং ইনফিনিক্স স্মার্ট ২ (টু) প্রো।

নোট ফাইভ

৪৫০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারী আর কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে তৈরি করা হয়েছে নোট ৫। অফিসিয়াল অ্যান্ড্রয়েড ওয়ান অপারেটিং সিস্টেমের এই মুঠোফোনটিতে আছে অসাধারণ নতুন সব প্রযুক্তি। আগামী দুই বছর সকল অ্যান্ড্রয়েড আপডেট পাবে ডিভাইসটি।

স্লিম ডিজাইনে হালকা ও পাতলা গড়নের এই ডিভাইসটিতে আছে ১৮ঃ৯ অনুপাতের ছয় ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লে। মুঠোফোনটির সামনের দিকে ৮৫ শতাংশ পর্যন্ত বড় করা যাবে এর ডিসপ্লে।

ইনফিনিক্স নোট ৫ এ আছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) ক্যামেরা যা ব্যবহারকারীর পরিবেশ ও পারিপার্শ্বিক অবস্থা বুঝে সেই অনুযায়ী প্রকৃতির রঙ ও আলো নিয়ন্ত্রণ করে। এর ফলে ব্যবহারকারী সবচেয়ে ভালো ছবি তুলতে পারবেন। এর পাশাপাশি এই ফোনে আছে গুগল লেন্স, যার মাধ্যমে ক্যামেরা দিয়ে বা ছবি দিয়ে যে কোনো জিনিস বা বস্তু পর্যালোচনা ও তথ্য বিশ্লেষণ করতে পারেন এর ব্যবহারকারী।

আধুনিক প্রযুক্তি ও শক্তিশালী ব্যাটারির পাশাপাশি এতে আছে ৩জিবি র‍্যাম, ৩২জিবি ফোন মেমোরি। ফোর-জি এলটিই ইন্টারনেট সমর্থন সহ ২.০ অক্টাকোর প্রসেসর এবং হেলিও পি-২৩ চিপসেট মুঠোফোনটিকে দেবে দুর্দান্ত গতি। এর ফলে ভারী গেম ও অ্যাপ এটিতে  ব্যবহার করা যাবে অনায়াসে।

ডেডিকেটেড মেমোরি কার্ড ব্যবহারের জন্য আলাদা স্লট থাকায় ডিভাইসটিতে একইসাথে ২ টি সিম ব্যবহারের সুযোগ থাকছে। নজরকড়া ডিজাইন ও মানসম্মত কোয়ালিটির মোবাইল ফোন যা যেকোনো ব্যক্তিকে প্রিমিয়াম অভিজ্ঞতা দিতে সক্ষম।

 

স্মার্ট ২ প্রো

সাড়ে পাঁচ ইঞ্চির ফুল এইচ ডি প্লাস সম্পন্ন ইনফিনিটি ডিসপ্লে’র মুঠোফোনটির রেজুলেশন ১৪৪০*৭২০ পিক্সেল। এছাড়াও এর পর্দার অনুপাত ১৮ঃ৯। ডিভাইসটিতে আছে ডুয়াল রিয়ার বা ব্যাক ক্যামেরা। ১৩ মেগাপিক্সেল মূল ক্যামেরার পাশাপাশি আছে ২ মেগাপিক্সেলের বিশেষ ক্যামেরা। আর ফ্রন্টে আছে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। মুঠোফোনটির ছবি তোলার অভিজ্ঞতা বাড়িতে দিতে এর সামনে এবং পিছনে দুই জায়গাতেই যোগ করা হয়েছে এলইডি ফ্ল্যাশ লাইট।

২ জিবি র‍্যামের সাথে কোয়াড কোর ১.৫ গিগাহার্জ প্রসেসর আর মিডিয়াটেক ৬৭৩৯ সিরিজ এর চিপসেট মুঠোফোনটিকে করবে গতিময়। আর এতে ডাটা স্টোরেজের জন্য আছে ১৬ জিবি র‍্যাম। এছাড়াও আছে আলাদাভে মেমোরি কার্ড ব্যবহারের সুবিধা। সর্বশেষ ৮.১ অরিও ভার্সনে অপারেটিং সিস্টেমের এই ডিভাইসটিকে দীর্ঘক্ষণ সচল রাখতে আছে ৩০৫০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারী। 

ডিভাইস দুইটিতে নিরাপত্তার জন্য আছে ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার। নোট ৫-এ এখনই ফেস আনলক সুবিধা না থাকলেও কিছুদিনের মধ্যে হালনাগাদ করে ফেস আনলক ফিচার যুক্ত হবে ডিভাইসটিতে। তবে স্মার্ট ২-এ থাকছে ফেস আনলক সিকিউরিটি সিস্টেম।

গ্রাহকদের সুলভ মূল্যে সর্বাধুনিক মুঠোফোন দেওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে নোট ৫ এর দাম নির্ধারণ করা হয়েছে ১৪ হাজার ৯৯০ টাকা। আর স্মার্ট ২ এর দাম নির্ধারণ করা হয়েছে আট হাজার ৯৯০টাকা।

মুঠোফোন দুইটির সাথে আছে ১ বছরের অফিসিয়াল ওয়ারেন্টি। এছাড়াও ডিভাইস কেনার ১০০ দিনের মধ্যে যে কোন কারণে এর ডিসপ্লে নষ্ট হলে বিনামূল্যে তা পরিবর্তন করে দেওয়া হবে। এছাড়াও থাকছে সাত দিনের ফুল রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি।

আগামী ৩ আগস্ট থেকে দেশের সকল স্বনামধন্য ই-কমার্স সাইটে পাওয়া যাবে ইনফিনিক্স নোট ৫। তবে শুধু দারাজ ডট কমে পাওয়া যাবে স্মার্ট ২ প্রো।

প্রসঙ্গত, ২০১২ সালে প্রতিষ্ঠিত চায়না ভিত্তিক মোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান ইনফিনিক্স ২০১৬ এর ডিসেম্বরে বাংলাদেশে তাদের যাত্রা শুরু করে। বাংলাদেশে ইনফিনিক্স হট এস 3 ফোনটি নিয়ে আসার পর থেকে তাদের গ্রাহক সংখ্যা কয়েক হাজারের ওপরে উঠে গেসে বলে জানায় প্রতিষ্ঠানটি। এছাড়াও মোবাইলটির ৫০টি দেশে কয়েক কোটি গ্রাহক আছে।

//এস এইচ এস//

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি