ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ ৬:৩৮:২৩

Ekushey Television Ltd.

বাড়িতে বাহারি গাছ রাখার আগে এই প্রতিবেদনটি পড়ুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:০৪ পিএম, ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

অফিস, স্কুল এবং বাড়িতে হামেশাই বাহারি গাছ দেখতে পাই আমরা৷ কিন্তু বাড়িতে গাছ রাখার আগে অবশ্যই জেনে নিন, কোনটি আপনার শরীরের পক্ষে ক্ষতিকর আর কোনটা নয়৷ ডাইফেনবেসিয়া নামে এই গাছটি অত্যন্ত ক্ষতিকর৷ সুন্দর এই গাছটি যে আসলে আমাদের ক্ষতি করতে সক্ষম তা আমরা কেউই জানি না।

একজন অভিভাবকের দাবি, তার বাড়িতে এই গাছটি রাখা ছিল৷ ওই গাছটিতে একদিন তার শিশু হাত দেন৷ তিন বছর বয়সি শিশুকন্যা ওই গাছের পাতা খেয়ে নেয়৷ সঙ্গে সঙ্গে জিভ ফুলে যায়৷ এমনকি, মারা যায় ওই শিশুটি৷ সামান্য অসাবধানে তছনছ হয়ে যায় গোটা পরিবারটি৷ পূর্ব অভিজ্ঞতা থেকেই তার দাবি, দেখতে সুন্দর হলেও এই বাহারি গাছটি বাড়িতে রাখা মোটেও উচিত নয়। হাত দেওয়া তো দূরস্ত, বাচ্চাদেরও এই গাছের কাছাকাছি যেতে দেওয়া অনুচিত৷ শুধু শিশুদের ক্ষেত্রেই নয়, বড়দেরও মারাত্মক ক্ষতি করতে পারে এই গাছটি৷ এই গাছটির পাতা মুখে দিলে এক মিনিটের মধ্যেই প্রাণহানি হতে পারে একটি শিশুর৷ প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে ১৫ মিনিটের মধ্যেই। এমনকি এই গাছ হাত দিয়ে ধরলে এবং এই হাত চোখে গেলে অন্ধত্বের সম্ভাবনা থাকে।

এই গাছ বাড়িতে রাখলেও, যাতে কেউ হাত না দিতে পারেন সেই বন্দোবস্ত করতে হবে৷ দুর্ঘটনা এড়াতে তাই আজই সাবধান হন৷ নইলে বিপদ অনিবার্য৷

সূত্র: সংবাদ প্রতিদিন

একে//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি