ঢাকা, শনিবার   ১৯ অক্টোবর ২০১৯, || কার্তিক ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বাসায় পোকামাকড় রোধের সহজ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৩ ২৭ জুলাই ২০১৯

বৃষ্টির প্রভাবে বাসাবাড়িতে পোকামাকড়ের হানা বেশি ঘটে। অনেকেই তেলাপোকা, পিঁপড়া, ছাড়পোকা, মশা-মাছি ও  মাকড়সার প্রভাবে অতিষ্ট। বাসায় যত্রতত্র দৌড়াদৌড়ি, খাবার নষ্ট ইত্যাদিতে একেবারে নাজেহাল। অনেক ক্ষেত্রে জামাকাপড়ও নষ্ট করে দেয়।

এর থেকে রক্ষার জন্য অনেকে বাজার থেকে রাসায়নিক বা কীটনাশক জাতীয় ওষুধ ব্যবহার করে থাকেন। এগুলো শরীরের জন্য ক্ষতিকর। যে বাড়িতে বা বাসায় শিশু রয়েছে তাদের এগুলো ব্যবহার না করাই ভাল।

কীটপতঙ্গকে মেরে ফেলা পরিবেশের জন্য ক্ষতি। তাই এগুলো বাঁচিয়ে রেখে কী ভাবে দূরে রাখা যায়, সেগুলো জানা একান্ত আবশ্যক। রাসায়নিক এড়িয়ে বেশ কিছু ঘরোয়া উপায়ে সহজেই কিন্তু এদের নিয়ন্ত্রণ করতে পারেন। 

দারচিনি, লবঙ্গ এসবের চড়া গন্ধ বেশির ভাগ কীটপতঙ্গ সহ্য করতে পারে না। তাই এ সব ব্যবহার করেও কীটপতঙ্গকে দূরে রাখা যায়। 

তাছাড়া বর্ষায় পোশাক থেকে দুর্গন্ধ সরাতে ও জামাকাপড়কে পোকামাকড়ের হাত থেকে বাঁচাতে অনেকেই ন্যাপথলিন ব্যবহার করেন।

এসবের পাশাপাশি বেশ কিছু এসেনশিয়াল অয়েলের প্রভাবেও ঘরবাড়ি দূষণমুক্ত রাখতে পারেন। পোকামাকড়ের উপস্থিতিও কমিয়ে ফেলতে পারেন স্রেফ এই এসেনশিয়াল অয়েলগুলো ব্যবহার করেই। কোন তেল কী ভাবে ব্যবহার করলে উপকার পাবেন তা জেনে নিন :

টি ট্রি অয়েল : পানির সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে তারপর সেই মিশ্রণ ঘরের আনাচে কানাচে ছড়িয়ে দিন। এতে পোকামাকড়ের উপদ্রব কমবে। বিশেষ করে বর্ষায় ছাড়পোকার যে সমস্যা বাড়ে, তার জন্যও এটি খুবই কার্যকর।

ল্যাভেন্ডার অয়েল : এর সুগন্ধও পোকামাকড় রোধে অত্যন্ত কার্যকর। বিশেষ করে মশা-মাছি রোধে এই তেল খুব উপকারী। শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর বোতলে এক কাপ পানি ভরুন ও তার মধ্যে তিন চামচ মতো ল্যাভেন্ডার তেল মিশিয়ে নিন। ভাল করে ঝাঁকিয়ে এই মিশ্রণই ছড়িয়ে দিন ঘরের নানা কোণায়।

ইউক্যালিপটাস তেল: ইউক্যালিপটাস গাছের গা থেকে এক প্রকার ঝাঁজালো গন্ধ বের হয়। এই গন্ধ সইতে পারে না কোনও কীটপতঙ্গ, এমনকি ইঁদুরও। তাই একটি শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর বোতলে এক কাপ পানি ভরে, তাতে এক চামচ লেমন অয়েল ও দু’চামচ ইউক্যালিপটাস তেল মিশিয়ে ঝাঁকিয়ে রেখে দিন। বাড়ির চারপাশে, নর্দমার গোড়ায়, বেসিনে স্প্রে করুন এই মিশ্রণ। বর্ষায় পোকামাকড়ের হাত থেকে বাঁচতে বিশেষ উপকার পাবেন।

এএইচ/
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি