ঢাকা, রবিবার   ১৭ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বাড়ছে পুরুষের বন্ধ্যাত্ব, কারণ জানাল মর্কিন সমীক্ষা!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৬ ২৭ আগস্ট ২০১৮ | আপডেট: ২৩:০৪ ২৭ আগস্ট ২০১৮

সুস্থ, স্বাভাবিক সন্তান সবাই কামনা করেন। এই জন্য প্রতিদিন হাজারও মানুষ চিকিৎসকের পরামর্শ নিচ্ছেন। চিকিৎসকের কাছে যাওয়া মাত্রই শুরু হয়ে যাচ্ছে একের পরে এক পরীক্ষা নিরিক্ষা। কিন্তু,অনেকে অনেক চেষ্টা করেও সন্তানের বাবা হতে পারছেন না। টাকা অপচয় করার আগে একবার ভেবে নিন আপনার দৈনিক জীবনযাত্রার প্রভাব পরছে না তো এর মধ্যে।   

পুরুষের বন্ধ্যাত্বের কারণ হিসেবে ধূমপান, মদ্যপান বা তামাক সেবনকেই প্রথম সারিতে রাখা হয়েছে। তবে, এর বাইরেও রয়েছে একাধিক বিষয়, যা নিয়ে সচরারচর মাথা ঘামান না অনেকেই। সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমনই এক চাঞ্চল্যকর তথ্য।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে প্রকাশ, মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ৬৫৬ জন পুরুষের উপরে এক সমীক্ষা করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। এখান থেকেই স্পষ্ট হয়, পুরুষের অন্তর্বাস নির্বাচনের উপরে অনেকটাই নির্ভর করে তাঁদের ফলিকল স্টিম্যুলেটিং হরমোন নিঃসরণের পরিমাণ। দিনের সিংহভাগ সময়ে টাইট ব্রিফ পড়ে থাকা পুরুষের ক্ষেত্রে এই হরমোনের লেভেল অনেক নীচে । পাশাপাশি যাঁরা দীর্ঘদিন ধরে বক্সার পরছেন, তাঁদের ক্ষেত্রে সেই মাত্রা কিন্তু বেশ উপরে। FSH লেভেলের উপরই নির্ভর করে পুরুষের স্পার্ম কোয়ালিটি এবং কোয়ান্টিটি।

ভারতীয় পুরুষের ক্ষেত্রে দেখা গেছে, অফিস এবং অফিস পরবর্তী সময়ে, সব মিলিয়ে দিনে বারো থেকে চৌদ্দ ঘন্টা গড়ে অন্তর্বাস পড়ে থাকেন তাঁরা। সেক্ষেত্রে অবিলম্বে এই অভ্যাস পরিবর্তন করতে হবে। না হলে বিপদ।

(সূত্রঃ এবেলা) 

কেআই/এসি 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি