ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯, || ভাদ্র ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বায়না পূরণ করুন ভেজ আইসক্রিম দিয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫ ১ আগস্ট ২০১৯

আইসক্রিম অনেকের কাছে প্রিয়। বিশেষ করে বাচ্চারা আইসক্রিমের প্রতি দুর্বল। আর যদি আবহাওয়া গরম থাকে তাহলে তো কথাই নেই। ক্ষতির কথা মনে রেখে অভিভাবকরা বাচ্চার হাতে আইসক্রিম তুলে দিতে গড়িমসি করেন। তবে এই আইসক্রিম যদি ফল আর সবজি দিয়ে হয় তাহলে কেমন হয়!

চিকিৎসকরা সব সময় পরামর্শ দেন মওসুমী ফল খাওয়ার। যা শরীর সুস্থ রাখে। কিন্তু বাচ্চারা চট করে ফল বা সবজির ধারপাশ একেবারেই যেতে চায় না। তাদের পুষ্টির ব্যাপারটা তাহলে কী হবে? এই নিয়ে চিন্তা করার কোন দরকার নেই।

ফল বা সবজি দিয়ে রকমারি ভেজ আইসক্রিম বানিয়ে দিন খুদেকে। দেখবেন, আনন্দের সঙ্গে লুফে নিচ্ছে তারা। আর এই সুযোগে দিব্যি ফল, দুধ সবজির পুষ্টি প্রবেশ করছে ওর শরীরে। এভাবে আপেল, দুধ, গাজর, শসা দিয়ে বানিয়ে দিন ভেজ আইসক্রিম।

শুধু ছোটরা কেন গরমে বড়দের জন্যেও এই আইসক্রিম অতি উপাদেয়। এবার বাড়িতেই বানিয়ে নিন ভেজি পপসিকল:

আপেল, বীটরুট আর গাজরের পপসিকল

এগুলো দিয়ে পপসিকল বানানো খুব সহজ। আপেল, বীটরুট আর গাজর সেদ্ধ করে চটকে নিন। মিক্সারে ব্লেন্ডও করে নিতে পারেন। এবার তাতে মধু মিশিয়ে আই ট্রেতে ঢেলে দিন। বাচ্চারা চেটেপুটে খাবে।

শসা, লেবু আর পুদিনার পপসিকল

একই ভাবে তিনটি উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। তাতে মধু মেশান। লেবুর হালকা টক, মধুর মিষ্টি আর পুদিনার মিন্ট ফ্লেভার একবার পেলে আর কি কেউ এই পপসিকল ছাড়ে?

টম্যোটো, গাজর  আর লেবুর পপসিকল

টম্যাটো, গাজর, লেবু একসঙ্গে ব্লেন্ড করে মধু মিশিয়ে ঢেলে দিন আইস ট্রেতে। জমে গেলে তুলে দিন বাচ্চার হাতে। রঙিন এই পপসিকল দেখলেই দেখবেন হাত বাড়াচ্ছে।

স্পিনাচ স্মুদি পপসিকল

ব্রেকফাস্টে স্মুদি পেট ভরানোর জন্য খুবই ভালো। ফলের বদলে পালং দিয়ে আজ স্মুদি বানান। তাতে থাক একটু পাতিলেবুর রস, মধু। এই দিয়ে পপসিকল বানিয়ে দিন। বাচ্চা একসঙ্গে পালং, পাতিলেবু আর মধুর পুষ্টি পাবে।

এএইচ/এসি

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি