ঢাকা, বুধবার   ১৬ অক্টোবর ২০১৯, || কার্তিক ১ ১৪২৬

Ekushey Television Ltd.

বিজয় দশমীতে যেভাবে নাড়ু বানাবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০ ১ অক্টোবর ২০১৯

বাঙালির বহুকাল ধরে প্রচলিত একটি প্রথা দশমীর দিনে বাড়িতে মিষ্টি বানানো। মিষ্টির যত পদই থাকুক না কেন তার মধ্যে নাড়ু না থাকলে দশমীর আনন্দে অপূর্ণতা থেকে যায়। বাঙালিরা দশমী উপলক্ষে নানা পদের নাড়ু খেতে অভ্যস্ত। তাই দশমীতে নাড়ু বানানোর প্রস্তুতি এখন থেকেই নেওয়া উচিত। সে উপলক্ষে নাড়ুর কয়েকটি রেসিপি জেনে নেওয়া যেতে পারে।

চিনির নাড়ু
উপকরণ : ঘি ২ থেকে ৩ চামচ, নারিকেল কোড়া যত নাড়ু বানাবেন তার ওপর নির্ভর করছে, দুধ ১ থেকে ২ কাপ, চিনি যতটা নাড়ু করবেন তার ওপর নির্ভর করবে এবং এর সঙ্গে ১ কাপ কনডেন্স মিল্ক রাখবেন।

পদ্ধতি : প্রথমে কড়াইতে ঘি দিন। ঘি গরম হলে তাতে নারিকেল কোড়া দিয়ে একটু নাড়ুন। তারপর তাতে দুধটা ঢেলে দিন। এরপর দিন কনডেন্স মিল্ক। নাড়ুন বেশ কিচ্ছুক্ষণ। এরপর এতে চিনি ও এলাচ দিন। এবার নাড়তে থাকুন যতক্ষণ না আঠালো ভাব আসছে। বেশ আঠা মত হয়ে গেলে নামিয়ে নিন। হালকা গরম অবস্থাতেই নাড়ুর আকারে তৈরি করে নিন।

গুড়ের নাড়ু
উপকরণ : নারিকেল ১টা, গুড় চার থেকে পাঁচ কাপ, এলাচ ১ চামচ নিয়ে নিন।

পদ্ধতি : কড়াইতে প্রথমে গুড় দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না গুড়টা আঠালো হচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন। গুড় আঠালো হয়ে যাবার পর নারিকেল কোড়ানো দিন। এলাচ দিন। নাড়তে থাকুন। গুড় ও নারিকেল ভালোভাবে মিশে গেলে, অর্থাৎ নারিকেল ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। এরপর একটু গরম অবস্থায় নাড়ুর আকারে গড়ে নিন।

চিড়ার নাড়ু
উপকরণ : চিড়া ৫০০ গ্রাম, গুড় ৬০০ গ্রাম, ঘি দেড় চামচ, আর এলাচ ১ চামচ।
 
পদ্ধতি : চিড়া আগে ভেজে নিতে হবে। তারপর অন্য একটা কড়াইয়ে গুড় দিন, তাতে একটু জল ও গুড় দিয়ে নাড়ুন। এরপর এলাচ দিন। গুর আঠালো হলে তাতে চিড়া দিন। জাস্ট হালকা একটু নেড়ে নামিয়ে নিন। বেশি নারবেন না। এর পর নাড়ুর আকারে গড়ে নিন।

নাড়ুর পাশাপাশি সন্দেহও তৈরি করতে পারেন। এবার জেনে নিন কিভাবে বানাবেন-

নারিকেল ছাপা
উপকরণ : যতগুলো সন্দেশ বানাবেন তার ওপর নির্ভর করে নারিকেল নিতে হবে। খুব বেশি না হলে একটা নারিকেলই যথেষ্ট। এছাড়াও লাগছে ঘি ২ চামচ, এলাচ ১ চামচ, গুড়া দুধ হাফ কাপ আর চিনি পরিমাণ মত।

পদ্ধতি : নারিকেল মিহি করে কুঁড়িয়ে নিন। কড়াইয়ে ঘি গরম করুন। তাতে নারিকেল কোড়া দিন। একটু নাড়ুন। এরপর চিনি দিন ও এলাচ দিন। বেশ কিচ্ছুক্ষণ নাড়ুন। সবশেষে দিন গুড়া দুধ। এবার নাড়তে থাকুন যতক্ষণ না দুধটা পুরোপুরি মিশে যায়। একটু আঠালো ভাব এলে নামিয়ে নিন। হালকা গরম অবস্থায় বিভিন্ন আকারের সন্দেশ বানিয়ে নিন।

নারিকেল বরফি
উপকরণ  : নারিকেল একটা, ঘি ১ চামচ, চিনি এক থেকে দেড় কাপ, এলাচ ১ চামচ, মালাই এক কাপ আর একটু বাদাম।  

পদ্ধতি : প্রথমে নারিকেলের সঙ্গে জল মিশিয়ে ভালো করে ব্লেণ্ড করে নিন। তারপর কড়াইয়ে একটু জল দিয়ে ব্লেন্ড করা নারিকেল ঢেলে দিন। এবার চিনি দিয়ে নাড়ুন। বেশ কিছুক্ষণ নেড়ে তাতে দুধ, ঘি, মালাই ও এলাচটা দিয়ে দিন। নাড়তে থাকুন কিছুক্ষণ। নাড়তে নাড়তে যেন একদম শুকিয়ে না যায় সেদিকে খেয়াল রাখবেন। একটা প্লেট বা ডিসে ঘি মাখিয়ে নিন। তার ওপর মিশ্রণটা ঢেলে দিন সমান করে। একটু শুকিয়ে গেলে বরফির মত করে কেটে নিন।

এভাবে নাড়ু ও সন্দেশ বানিয়ে সবাইকে চমকে দিন। আর সবাইকে খাওয়ান এবং নিজেও খান।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি