ঢাকা, ২০১৯-০৭-১৬ ১০:২৩:৪১

বিনামূল্যে প্রশিক্ষণ দেবে বিটাক  

একুশে টেলিভিশন

 প্রকাশিত: ২১:৪২ ২৮ মে ২০১৮   আপডেট: ১০:২১ ৩১ মে ২০১৮

মেশিনশপ প্র্যাকটিস, ওয়েল্ডিং ও ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স এসব বিষয়ে আমাদের দেশে প্রশিক্ষিত তেমন কোন দক্ষ কর্মী নেই বললেই চলে। যদিও দেশের অনেক যুবক এই ধরণের কাজের সাথে যুক্ত রয়েছে। অভিজ্ঞতার অভাবে অনেক সময় ওয়েল্ডিং এবং ইলেকট্রিক্যাল কাজ করতে যেয়ে দুর্ঘটনায় প্রাণ হারায়।

আমাদের দেশের বেকার যুবকদের এসব বিষয়ে যদি স্বচ্ছ ধারণা থাকতো তাহলে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলা সম্ভব হতো। এই প্রশিক্ষণের মাধ্যমে একদিকে বেকারত্বের অভিশাপ থেকে যেমন মুক্তি পাওয়া যেত, তেমনি এই প্রশিক্ষণ নিয়ে বিদেশে গিয়ে ভালো উপার্জন করতে পারতো। বিশ্ববাজারে এ সব খুঁটিনাটি কাজের বিপুল চাহিদা রয়েছে। সে লক্ষে সরকার সমাজের অনগ্রসর তরুণদের জন্য এই উদ্যোগ গ্রহণ করেছে। 

বাংলাদেশ ব্যাংকের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট কর্মসূচী (সেপ) এর অর্থায়নে মেশিনশপ প্র্যাকটিস, ওয়েল্ডিং ও ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে।     

বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তাকেন্দ্র (বিটাক) ঢাকা ও বগুড়া কেন্দ্র এ প্রশিক্ষণ দেবে।  

প্রকল্প পরিচালক ড. এহসানুল করিম বলেন, ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট কর্মসূচী (সেপ) অর্থায়নে মেশিনশপ প্র্যাকটিস, ওয়েল্ডিং ও ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ একটি যুগান্তকারী পদক্ষেপ। আমাদের দেশে এখন অনেক কর্মক্ষম শিক্ষিত- অর্ধশিক্ষিত বেকার যুবক রয়েছে যারা কর্ম সংস্থানের অভাবে তারা বিপথে যাচ্ছে। যদি এদের কে এসব প্রশিক্ষণের আওতায় আনা যায় তবে দেশের অর্থনীতি আরও বেগবান হবে। সরকার তরুণদের প্রশিক্ষিত করতে অনেক গুলো উদ্যোগ নিয়েছে তাঁর মধ্যে এই প্রকল্প অন্যতম।’  

শিক্ষাগত যোগ্যতা

এই তিনটি বিষয়েই ভর্তির যোগ্যতা ন্যূনতম অষ্টম শ্রেণি বা জেএসসি পাস। ঢাকা কেন্দ্রের প্রার্থীদের বয়স ন্যূনতম ১৫ বছর এবং বগুড়া কেন্দ্রের প্রার্থীদের বয়স কমপক্ষে ১৭ বছর হতে হবে। ভর্তিতে অগ্রাধিকার দেওয়া হবে সমাজের দরিদ্র, অনগ্রসর, সুবিধাবঞ্চিত, প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের।

প্রশিক্ষণের মেয়াদকাল  

চার মাস মেয়াদি এ প্রশিক্ষণ কোর্সে প্রতি ট্রেডে প্রশিক্ষণ পাবেন ৩০ জন প্রশিক্ষণার্থী।

আবেদন করবেন যেভাবে

প্রশিক্ষণার্থীকে অবশ্যই বিটাকের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফরম পেতে বিটাকের ওয়েবসাইট (www.bitac.gov.bd) এবং ফেসবুক পেইজ www.facebook.com/bitachq থেকে সংগ্রহ করা যাবে। কেন্দ্র দুটির ভর্তি শাখায়ও ফরম পাওয়া যাবে। 

তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ কেন্দ্রের ভর্তি ফরম সংগ্রহ ও জমা দেওয়ার শেষ তারিখ ৩ জুন।

ভর্তি সংক্রান্ত তথ্য

একই দিনে সকাল ৯টায় নেওয়া হবে মৌখিক পরীক্ষা। সান্তাহার রোড, কারবালা, নিশিন্দারা, বগুড়া-৫৮০০ কেন্দ্রের ভর্তি শাখা থেকে ভর্তি ফরম সংগ্রহ ও জমা দেওয়া যাবে। 

আগামি ২৯ মে বিকেল ৫টা পর্যন্ত আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষা নেওয়া হবে ৩০ মে এবং একই দিন ফল প্রকাশ করা হবে। সাপ্তাহিক ছুটির দিন বাদে অন্যান্য দিন ক্লাস নেওয়া হবে।  

ভাতা ও সনদ

কোর্সে অংশ নিতে কোনো ফি দিতে হবে না। ক্লাসে উপস্থিতির ভিত্তিতে দেওয়া হবে ভাতা। ঢাকা কেন্দ্রের প্রার্থীদের তিন মাসের থিওরিটিক্যাল ক্লাস শেষে তিন হাজার টাকা এবং এক মাসের প্র্যাকটিক্যাল ক্লাস শেষে দেওয়া হবে এক হাজার ৫০০ টাকা। এছাড়া পাওয়া যাবে আবাসন সুবিধা। তবে আবাসন সুবিধা না দিতে পারলে কোর্স শেষে এককালীন ৩৫০০ টাকা দেওয়া হবে । বগুড়া কেন্দ্রের প্রার্থীদের উপস্থিতি হিসাবে প্রতিদিন ১০০ টাকা হারে ভাতা দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে দেওয়া হবে সনদ। কোর্স শেষে চাকরির বিষয়েও বিটাক থেকে সহযোগিতা করা হবে।

যোগাযোগ :

প্রয়োজনীয় তথ্যের জন্য ঢাকা কেন্দ্র ০২-৮৮৭০৫৬২ এবং বগুড়া কেন্দ্রের ০১৭২৮৬২১৪৩৮ নম্বরে যোগাযোগ করা যাবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

কেআই/এসি     

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম