ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ২০:১০:৪২

Ekushey Television Ltd.

বিবাহিত জীবন হার্টের জন্য ভাল: সমীক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৪০ পিএম, ১১ আগস্ট ২০১৮ শনিবার | আপডেট: ০১:৫২ পিএম, ১১ আগস্ট ২০১৮ শনিবার

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

গোলমেলে হলেও বিয়ের পিঁড়িতে বসতে মন চায় প্রায় সবারই। যদিও অনেকেই রয়েছেন, যারা নানা কারণে জীবনের এই রঙিন দিক থেকে দূরে থাকেন।

মেডিক্যাল জার্নাল ‘হার্ট’-এ এক সমীক্ষা প্রকাশিত হয়েছে। গত ২০ বছর ধরে সমীক্ষা চালিয়েছে ব্রিটেনের ‘রয়্যাল স্টোক হসপিটাল’-এর কার্ডিওলজি বিভাগ। ৪৪ থেকে ৭৭ বছরের মধ্যে ২০ লাখ নারী-পুরুষকে নিয়ে সমীক্ষা চালায় এই সংস্থা। ইউরোপ, দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার মানুষকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ব্রিটেনের এই সমীক্ষায় বলা হয়েছে যে, বিবাহিত মানুষের তুলনায় যারা একা তাদের মধ্যে ৪২ শতাংশ কার্ডিও-ভাসকুলার রোগে আক্রান্ত হতে পারেন। এবং ১৬ শতাংশ আক্রান্ত হতে পারেন করোনারি হার্ট ডিজিজ-এ। এখানে ‘একা’ বলতে বলা হয়েছে যাদের বিবাহবিচ্ছেদ হয়েছে, যাদের সঙ্গী বা সঙ্গিনী মারা গেছেন।

প্রসঙ্গত, যারা একবারও বিয়ে করেননি তাদের ক্ষেত্রে ৫৫ শতাংশ আক্রান্ত হতে পারেন কার্ডিও-ভাসকুলার রোগে। এবং ৪২ শতাংশ আক্রান্ত হতে পারেন করোনারি হার্ট ডিজিজ-এ। এবং এই সংখ্যাতত্ত্ব নারী-পুরুষ নির্বিশেষে।

‘রয়্যাল স্টোক হসপিটাল’-এর রিসার্চ টিমের প্রধান চুং ওয়াই ওং জানান, বিয়ে করে এক সঙ্গে থাকা বা লিভ-ইন রিলেশনে থাকা- এমন সম্পর্কে যারা রয়েছেন, তাদের ক্ষেত্রে হার্টের সমস্যা অন্যদের তুলনায় অনেকটাই কম।

প্রসঙ্গত, সমীক্ষায় এমনও বলা হয়েছে, সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে যারা থাকেন, তাদের স্মৃতিশক্তি সংক্রান্ত সমস্যাও কম হয় অন্যদের তুলনায়।

সূত্র: এবেলা

একে//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি