ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

বেতন ও বোনাসের দাবিতে কার-মাইক্রোবাস চালকদের সমাবেশ

প্রকাশিত : ২০:৩০ ২৪ মে ২০১৯

প্রাইভেট কার-মাইক্রোবাস চালকসহ সকল হালকা যানাবহন চালকদের জন্য শ্রম আইনে স্বীকৃত অধিকার বাস্তবায়ন এবং ২০ রোজার মধ্যে বেতন ও ঈদ বোনাস পরিশোধ করার দাবিতে সমাবেশ ও মিছিল করেছে ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিক্সা চালক শ্রমিক ইউনিয়ন।

শুক্রবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই কর্মসূচী পালন করেছে। ইউনিয়নের সভাপতি মোহাম্মদ শাহাজালাল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সহ-সভাপতি বীরেশ চন্দ্র দাশ, যুগ্ম সম্পাদক আলমগির হোসেন, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ রফিক, অর্থ-সম্পাদক নজরুল ইসলাম বাবলু, প্রচার সম্পাদক শাহিন আলম, দপ্তর সম্পাদক রুবেল মিয়া প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, প্রাইভেট কার-মাইক্রোবাস চালকসহ সকল হালকা যানবাহন চালক-শ্রমিকরা এদেশের নাগরিক এবং মজুরির বিনিময়ে পণ্য ও যাত্রি পরিবহনের সেবা প্রদানের মাধ্যমে দেশের অর্থনীতি বিনির্মাণে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করছে। অথচ দেশের প্রচলিত শ্রম আইনে স্বীকৃত শ্রম অধিকার সমুহ (দৈনিক কর্মঘন্টা, সাপ্তাহিক ছুটি, অতিরিক্ত সময় কাজের জন্য মজুরি, উৎসব ছুটি, চাকুরি থেকে ছাঁটাই পূর্ব নোটিশ বা ক্ষতিপুরণ, গ্রাচ্যুয়টি, উৎসব বোনাস ইত্যাদি) থেকে গাড়ী চালকরা বঞ্চিত।

তারা বলেন, পরিবারের ব্যায় বহন করার উপযুক্ত চাকরি খুঁজে নিতে প্রয়োজনীয় সময় বা ক্ষতিপুরণ না দিয়ে তাৎক্ষনিকভাবে চাকরি থেকে ছাঁটাই করার বেআইনি প্রক্রিয়া চালু থাকার কারণে গাড়ী চালকদের সবসময় উদ্বিগ্ন থাকতে হয়। যা নিবিড় মনোযোগে গাড়ী চালানোর ক্ষেত্রে বিঘ্ন সৃষ্টি করে। ফলে সড়ক যাত্রাকে নিরাপদ করার প্রয়োজনেই শ্রম আইন স্বীকৃত অধিকার সমুহ বাস্তবায়ন করে গাড়ী চালকদের স্থীর চিত্তে কাজ করার পরিবেশ তৈরি করতে হবে।

তারা আরও বলেন, গাড়ী চালকেরাও এই সমাজের মানুষ এবং তাদেরও পরিবার-পরিজন নিয়ে উৎসবে অংশগ্রহণ করতে হয়। ফলে উৎসব বোনাস কোন দয়া নয় উৎসব বোনাস পাওয়া গাড়ী চালকদের অধিকার। নেতৃবৃন্দ সকল শ্রমিকদের উৎসব বোনাস নিশ্চিত করতে শ্রম মন্ত্রণালয়ের কার্যকর কোন উদ্যোগ না থাকার নিন্দা জানান।

কেআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি