ঢাকা, ২০১৯-০৬-২৪ ১৯:৫৭:৫৭, সোমবার

Ekushey Television Ltd.

বেতন ভাতার দাবিতে গার্মেন্টস শ্রমিকদের সমাবেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৫ পিএম, ২৪ মে ২০১৯ শুক্রবার

বেতন-বোনাসসহ প্রাপ্য সকল পাওনা পরিশোধ, পোষাক শ্রমিকদের আবাসন-চিকিৎসা-রেশনিং এর জন্য বাজেটে বিশেষ বরাদ্দ এবং অব্যাহত ছাঁটাই-নির্যাতন,হামলা-মামলা বন্ধ ও শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে গার্মেন্টস শ্রমিক কর্মচারি ঐক্য পরিষদ। শুক্রবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের  সামনে এ কর্মসূচী পালন করে তারা।

সমাবেশে সভাপতিত্ব করেন গার্মেন্টস শ্রমিক কর্মচারি ঐক্য পরিষদের সদস্য সচিব নঈমুল আহসান জুয়েল। সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ঐক্য পরিষদের নির্বাহী পরিষদের নেতা শাহ মোঃ আবু জাফর, আব্দুল ওয়াহেদ, আহসান হাবিব বুলবুল, খালেকুজ্জামান লিপন, সরদার খোরশেদ, সেলিম মাহমুদ, শাহাদাৎ হোসেন, কামরুন্নাহার, মিলি আক্তার প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, প্রতিবছর রোজার শুরুতে শ্রম মন্ত্রনালয় মালিকদের সঙ্গে বৈঠক করে সকল পোষাক শিল্প শ্রমিকের বেতন-ভাতা নির্দিষ্ট সময়ে পরিশোধের আশ্বাস দেয়। কিন্তু মালিকরা ঈদের ছুটির পূর্ব মূহুর্ত পর্যন্ত শ্রমিকদের বোনাস-বেতন পরিশোধ না করে শ্রমিকদের জিম্মি করে। ঈদের আগ মুহুর্তে শ্রমিকরা যখন স্বজনদের সাথে মিলিত হওয়ার জন্য আগ্রহী হয় তখন মালিকরা শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসাবে কিছু টাকা দিয়ে আর আংশিক বেতন দিয়ে শ্রমিকদের সাথে প্রতারণা করে। শ্রমিকদের তখন প্রতিবাদ করার কোন সুযোগ থাকেনা । প্রতিবাদ করলেও উৎসবের পূর্বে আইন-শৃঙ্খলার অজুহাতে সরকার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না।

নেতৃবৃন্দ ২০ রোজার মধ্যে শ্রমিকদের প্রাপ্য বেতন-ভাতা পরিশোধের আহবান জানিয়ে বলেন,অন্যথায় উদ্ভুত পরিস্থিতির দায় মালিকদের বহন করতে হবে। নেতৃবৃন্দ গার্মেন্টস শ্রমিকদের জন্য আবাসন, চিকিৎসা ও রেশনিং এর ব্যবস্থা করতে বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ দিতে এবং অব্যাহত ছাঁটাই-নির্যাতন, হামলা-মামলা বন্ধ ও শ্রমিকদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করার ব্যাবস্থা করতে সরকারের প্রতি আহবান জানান।

 কেআই/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি