ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

ভিটামিন সি অতিরিক্ত খেলেও বিপদ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৯ ২৬ নভেম্বর ২০১৯

আমাদের শরীর খাবারে থাকা নানা ভিটামিনে সমৃদ্ধ হয়। ইমিউনিটি বাড়াতে, শরীর থেকে বিষ নিঃসরণ, শরীরকে শক্তিশালী করে তুলতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভিটামিনের জুড়ি নেই। তবে শীতকালে সর্দি-কাশির প্রবণতা বাড়ে, তখন অনেকেই ভিটামিন সি ট্যাবলেট খান। কিন্তু মনে রাখবেন, যে কোন ভিটামিনের অতিরিক্ত সেবন শরীরে খারাপ প্রভাব ফেলে। 

তাই ভিটামিন যত খাব তত ভালো এটা কখনওই ঠিক নয়। বুঝতে হবে আপনার শরীর কতটা ভিটামিন সি নিতে সক্ষম। যে কোন প্রাপ্তবয়স্ত মানুষের দিনে ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি শরীরে প্রয়োজন। তবে এর মাত্রা দিনে সর্বোচ্চ ২০০০ মিলিগ্রাম হতে পারে। আমরা যে খাবার খাই তাতে কম-বেশি ভিটামিন সি থাকে। সাধারণত কমলালেবু, লেবু, লাল মরিচ ভিটামিন সি-তে ভরপুর।  

অতিরিক্ত ভিটামিন সি শরীরে গেলে যা হতে পারে তা এবার জেনে নিন...

* দিনে ২০০০ মিলিগ্রামের বেশি ভিটামিন সি পাকস্থলীর সমস্যা বাড়িয়ে তুলতে পারে। এমনকী তা ডায়েরিয়া পর্যন্ত গড়াতে পারে।

*  কিডনিতে স্টোন তৈরি করে ক্যালসিয়াম অক্সালেটস। ভিটামিন সি-তে কিন্তু অক্সালেটস রয়েছে। তা থেকে কিডনি স্টোন হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই অতিরিক্ত ভিটামিন সি খাওয়া থেকে সাবধান!

* আপনি ফ্যাট কমানোর জন্য বা সর্দি-কাশি তাড়াতে যদি বেশি করে ভিটামিন সি খান, তবে শরীরের অপ্রয়োজনীয় ভিটামিন সি শরীর থেকে মল-মূত্রের মাধ্যমে বেরিয়ে যায়। তখন প্রস্রাব কিংবা পায়খানা বার বার হতে পারে। তবে অন্য ভিটামিনের মতো শরীরে ভিটামিন সি বিষ হয়ে জমে থাকে না।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি