ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০, || শ্রাবণ ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

ভেগানদের ভিটামিন বি১২’র ঘাটতি থাকে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৭ ১৩ নভেম্বর ২০১৯

ভেজিটেরিয়ানদের মধ্যে বেশি কট্টার হলেন ভেগানরা। এরা মাছ, মাংস, দুগ্ধজাতীয় খাবার, ডিম ও মধু— এসবের কোনো কিছুই খান না। ভেগানরা মূলত শাক-সবজি ও ফল-মূল জাতীয় খাদ্য খেয়ে থাকেন। স্বাস্থ্যগত দিকের চেয়ে পরিবেশগত, নৈতিক এবং প্রাণিদের প্রতি সহানুভূতিশীল মনোভাব ভেগানদের মধ্যে বেশি। তাই এরা প্রাণিজ কোন কিছুই গ্রহণ করেন না।

গবেষণায় প্রমাণিত যে, যারা বছরের পর বছর শুধু নিরামিষ আহার করেন, তাদের ওজনের আধিক্য নেই, রোগে ভোগার প্রবণতাও কম এবং এদের অন্যদের তুলনায় আয়ু বেশি। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, যারা ভেগান ডায়েটে বিশ্বাসী তাদের শরীরে ভিটামিন বি১২ এর অভাব দেখা দিচ্ছে।

ভিটামিন বি১২’র অভাবে শারীরিক নানা সমস্যা দেখা দেয়। সন্তান ধারণে সমস্যা, হাড়ের সমস্যা, অতিরিক্ত দুর্বল লাগা ইত্যাদি।   ভিটামিন ডি ডেফিশিয়েন্সি থেকে পরবর্তীকালে অস্টিওপোরোসিস, ওবেসিটি, হৃদরোগ এমনকী টাইপ টু ডায়াবেটিস হওয়ার আশঙ্কা থাকে৷ 

যারা গর্ভবতী, তারা এই ভিটামিনের ঘাটতিতে ভুগলে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নিতে হবে৷ কারণ গর্ভাবস্থায় এই অত্যাবশ্যক ভিটামিনের অভাব হলে ভ্রূণের ক্ষতির আশঙ্কা থাকে এবং গর্ভস্থ শিশুর বৃদ্ধিও ব্যাহত হয়৷ ওই শিশুর হাড় শক্তপোক্ত না হলে সে সারাজীবনই ভুগবে।

তবে উদ্ভিজ্জ খাবারের ভিড়ে যেন ভেগানদের কোনরূপ পুষ্টিহীনতায় ভুগতে না হয় সেদিকেও গুরুত্ব দিতে হবে। যেহেতু তারা কোন প্রাণিজ খাবার গ্রহণ করেন না, তাই ভিটামিন আর মিনারেলের অভাব যেন না হয় সেজন্য আলাদা করে ভিটামিন এ ও ডি, ভিটামিন বি১২, ক্যালসিয়াম, আয়রন, জিংক, ওমেগা-৬, ওমেগা-৩ ইত্যাদির সাপ্লিমেন্ট নেয়া উচিত। প্রোটিনের অভাব পূরণে শিমজাতীয় খাদ্য, বিভিন্ন ডাল, বীজ ইত্যাদি প্রতিদিন খেতে হবে। 

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি