ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

ভেজাল মিষ্টি চেনার ৩ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৯ ২ নভেম্বর ২০১৮

মিষ্টি খেতে কে না ভালোবাসে বলুন! আসলে মিষ্টি আমাদের সবারই কম বেশি পছন্দ। কিন্তু বাইরে থেকে কেনা এই মিষ্টি কী আসলে স্বাস্থ্যকর? তাহলে কী করে বুঝবেন মিষ্টিতে ভেজাল আছে কি-না?

মিষ্টি তৈরিতে সবচেয়ে বেশি ব্যবহার হয় দুধ। আর এতে ভেজাল দেওয়া হয় প্রায়ই। মিষ্টিতে দুধ ছাড়াও ব্যবহার করা হয় মাওয়া, সিলভার ফয়েল, ঘি, তেল, বিভিন্ন ফ্লেভার ও কালার। এ সবগুলোতেই ভেজাল দেওয়া হতে পারে। দুধে পানির পাশাপাশি দেওয়া হতে পারে চক, ইউরিয়া, সাবান এমনকি রঙ সাদা করার রাসায়নিক। মাওয়ায় থাকতে পারে কাগজ ও স্টার্চ। সিলভার ফয়েলের বদলে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার হতে পারে। অন্যদিকে, ঘিয়ে মেশানো থাকতে পারে বনস্পতি, এমনকি চর্বি। তবে এসব ভেজাল শনাক্ত করার উপায় আছে।

১. যে সব মিষ্টির ওপর সিলভার ফয়েল দেওয়া থাকে, সেগুলোতে ভেজাল হিসেবে অ্যালুমিনিয়াম ফয়েল দেওয়া কি-না খেয়াল করুন। খুব আলতো করে আঙ্গুল ছোঁয়ান মিষ্টির ওপর। যদি রুপালি অংশটা আঙ্গুলের সঙ্গে লেগে চলে আসে, তাহলে এটা ভেজাল হতে পারে।

২. বেশি পরিমাণে মিষ্টি কেনার আগে এর গন্ধটা খেয়াল করুন। অনেক সময়ে বাসি-পচা মিষ্টি দিয়ে দেওয়া হয়। বাসি গন্ধ বা টক গন্ধ আছে কি-না দেখে নিন।

৩. মাওয়াতে স্টার্চ মেশানো কি-না বোঝার জন্য অল্প পরিমাণে মাওয়া পানির সঙ্গে মিশিয়ে জ্বাল দিন। ঠাণ্ডা করে এতে দুই ফোঁটা আয়োডিন মেশান। মিশ্রণ নীল হয়ে গেলে বুঝবেন এতে স্টার্চ মেশানো আছে।

সুত্র: এনডিটিভি

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি