ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯, || ভাদ্র ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

ভৈরবের পাদুকার ইউরোপ জয় (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৪ ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৩৮ ২২ ফেব্রুয়ারি ২০১৮

একসময় পাদুকা শিল্প রাজধানীর মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন দেশের বিভিন্ন স্থানে ছড়িয়েছে এ শিল্প। নদীবন্দর খ্যাত ভৈরবেও গড়ে উঠেছে ছোটো বড় ৮ থেকে ১০ হাজার কারখানা। কর্মসংস্থান হয়েছে প্রায় ৪০ হাজার মানুষের। ভৈরবের তৈরি জুতা দেশের গন্ডি পেরিয়ে যাচ্ছে সৌদি আরব, মালয়েশিয়া, দুবাইসহ মধ্যপ্রাচ্য এবং ইউরোপের বাজারে।
নব্বইয়ের দশক থেকে পাদুকা তৈরির অঞ্চল হিসেবে খ্যাতি লাভ করে ভৈরব। গ্রাম-শহর মিলে ছোট-বড় প্রায় ১০ হাজার জুতা তৈরির কারখানা গড়ে উঠেছে ভৈরবে। আপার, কাটিং, পেস্টিং, সোল্ড, ফিটিং, ফিনিশিং, স্ক্রিন প্রিন্ট, কালারসহ ৮ ধরণের কারিগরের সুনিপুণ হাতের ছোঁয়ায় তৈরি হয় এক একটি জুতা।
নতুন নতুন ডিজাইন, মানসম্মত ও টেকসই হওয়ায় দেশের গন্ডি পেরিয়ে মধ্যপ্রাচ্যসহ ইউরোপের বাজারেও যাচ্ছে এখানকার জুতা।
উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগে ঢাকা থেকে কাঁচামাল আনা হলেও এখন ভৈরবেই পাওয়া যাচ্ছে সবকিছু। এ শিল্প ঘিরে রং, সুতা, কেমিক্যালসহ নানা উপকরণের বাজারও সৃষ্টি হয়েছে।
নীরবে বেড়ে ওঠা এই শিল্প ভৈরব তো বটেই, গোটা দেশের জন্যই অপার সম্ভাবনার। তৈরি পোশাকের মতো এটিও হতে পারে দেশের অর্থনীতির চালিকাশক্তি।
মালিকদের অভিযোগ, সম্ভাবনাময় এ শিল্পে নেই কোনো পৃষ্ঠপোষকতা। সরকারি বেসরকারি খাত থেকে সহায়তা পেলে এই শিল্পের বিস্তার ঘটবে। ব্যাংক ঋন সহ অন্যান্য জটিলতা দূর করা গেছে পাদুকা শিল্পের আয় একদিন গার্মেন্ট শিল্পকেও ছাড়িয়ে যাবে।

ভিডিও দেখতে ক্লিক করুন

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি