ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ৭:৫৭:৩৭

Ekushey Television Ltd.

মঙ্গলে হেলিকপ্টার উড়াবে নাসা  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৪৮ পিএম, ১৩ মে ২০১৮ রবিবার | আপডেট: ০৫:৫৭ পিএম, ১৩ মে ২০১৮ রবিবার

এই প্রথম ভিনগ্রহে কপ্টার ওডাবে নাসা। ২০২০ সালে মার্স ২০২০ নামে একটি রোবো যান মঙ্গলে পাঠাবে তারা। সেই যানের সঙ্গেই পাঠানো হবে কপ্টারটিকে। চার্জ নিয়েও কোনো সমস্যা থাকবে না। সৌরশক্তি দিয়ে চার্জ হবে এই কপ্টারের ব্যাটারি। কপ্টারটিতে থাকবে দু`টি প্রপেলার। পরস্পর বিপরীত দিকে ঘুরবে প্রপেলারদু`টি। প্রপেলারের গতি হবে প্রায় ৩,০০০ আরপিএম।

মঙ্গলযান ইনসাইট লঞ্চের পর সপ্তাহ ঘুরতে না ঘুরতেই পরবর্তী মঙ্গল অভিযান নিয়ে বড়সড় ঘোষণা করল নাসা। শুক্রবার নাসার তরফে জানানো হয়েছে, পরবর্তী মঙ্গলযানে থাকবে একটি হেলিকপ্টার। মঙ্গলের বায়ুমণ্ডলে উড়বে সেই কপ্টারটি। এই প্রথম ভিনগ্রহে কপ্টার ওড়াতে চলেছে নাসা।     

২০১৩ সাল থেকে মঙ্গলে হেলিকপ্টার ওড়ানোর পরিকল্পনা করছিল নাসা। কিন্তু খরচ বেশি হওয়ায় এতদিন তা সম্ভব হয়নি। সম্প্রতি যন্ত্রপাতির দাম কমায় ফের পরিকল্পনা বাস্তবায়নে কোমর বেঁধে নেমেছে তারা।   

২০২০ সালে মার্স ২০২০ নামে একটি রোবো যান মঙ্গলে পাঠাবে নাসা। সেই যানের সঙ্গেই পাঠানো হবে কপ্টারটিকে। সৌরশক্তি দিয়ে চার্জ হবে এই কপ্টারের ব্যাটারি। কপ্টারটিতে থাকবে দু`টি প্রপেলার। পরস্পর বিপরীত দিকে ঘুরবে প্রপেলারদু`টি। প্রপেলারের গতি হবে প্রায় ৩,০০০ আরপিএম। যা পৃথিবীতে কপ্টারের গতির প্রায় ১০ গুণ।

মঙ্গলে ৩০ দিনে ৫ বার উড়বে কপ্টারটি। মঙ্গলের বায়ুমণ্ডলে প্রায় ৪০,০০০ ফুট পর্যন্ত উড়তে পারবে সেটি। সেখান থেকে মঙ্গলপৃষ্ঠের ছবি তুলে রোবো যান মার্স ২০২০-র মাধ্যমে পাঠাবে পৃথিবীতে।   

এসি     

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি