ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১, || আষাঢ় ৮ ১৪২৮

মন্দিরে পুরোহিত পদে রোবট!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪১, ১৯ আগস্ট ২০১৯

নাম মিন্দার। তবে সে মানুষ নয়। চারশো বছরের প্রাচীন একটি বৌদ্ধ মন্দিরে পুরোহিত হিসেবে এই রোবটকে নিযুক্ত করা হয়েছে। জাপানের হনশু দ্বীপাঞ্চলের কিয়োটো শহরের এই মন্দিরটিতে রোবট পুরোহিতের ফলে তরুণ প্রজন্ম ধর্মের প্রতি বেশি আকর্ষণ বোধ করবে বলে মনে করা হচ্ছে।

কিয়োটোর কোডায়জি মন্দিরে বৌদ্ধদের করুণা দেবী কাননের অবতার হিসেবে এ রোবট দর্শনার্থীদের মন্ত্র পড়ায়।

মন্দিরটির অন্যতম পুরোহিত তেনশো গোটো মনে করেন, সময়ের পালাবদলে কৃত্রিম বুদ্ধিমত্তার এ রোবট একদিন বিপুল প্রজ্ঞার অধিকারী হবে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপিকে গোটো বলেন, রোবটের যেহেতু নেই। তাই তথ্য সংগ্রহের মাধ্যমে কালে কালে এটি আরও প্রজ্ঞাবানে পরিণত হবে।

এএফপি সূত্রে জানা গেছে, রোবটটি তৈরিতে লেগেছে দশ লাখ মার্কিন ডলার (প্রায় সাড়ে আট কোটি টাকা)। ওসাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস বিভাগের অধ্যাপক হিরোশি ইশিগুরো এটির জনক। রোবটটি ঘাড়, হাত ও মাথা নাড়াতে পারে। মানুষের চামড়ার সঙ্গে মিল রেখে এর হাত, মাথা ও কাঁধ সিলিকন দিয়ে মুড়ে দেওয়া হয়েছে। প্রার্থনার ভঙ্গিতে দুই হাত জড়ো করে, প্রশান্ত কণ্ঠস্বরে কথা বলে মিন্দার।

অবশ্য পুরোহিত হিসেবে রোবট নিযুক্ত করাটা ধর্মের পবিত্রতা নষ্ট করা হচ্ছে বলে মনে করেন অনেকে। এছাড়া অর্থলাভের আশায় পর্যটকদের আকর্ষণ করতেই এ ব্যবস্থা বলেও অনেকে সমালোচনা করেন। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন গোটো।


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি