ঢাকা, বুধবার   ০৩ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

মশাকে বন্ধ্যা করতে অস্ট্রেলীয় প্রযুক্তি চায় ডিএসসিসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫০ ২২ সেপ্টেম্বর ২০১৯

ঢাকাসহ সারাদেশে এডিস মশার প্রজনন ক্ষমতা বন্ধ বা স্ত্রী এডিস মশাকে বন্ধ্যা করতে অস্ট্রেলীয় প্রযুক্তি ব্যবহার করতে চায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। অস্ট্রেলিয়া সরকারের ‘সিএসাইআরও’ নামে এক গবেষণা প্রতিষ্ঠান এই কাজ করতে সিটি করপোরেশনের কাছে আগ্রহ প্রকাশ করেছে।

প্রাথমিকভাবে ওই প্রতিষ্ঠানটি এডিস মশার প্রজনন ক্ষমতা বন্ধ করণ প্রকল্পের সম্ভব্যতা যাচাই করবে। সন্তোষজনক ফলাফল পেলে তাদের মাধ্যমে এডিসের বংশ বিস্তার রোধে এ প্রকল্প হাতে নেওয়া হবে। 

রোববার (২২ সেপ্টম্বর) বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনের সঙ্গে সিএসআইআরও’র তিন সদস্যের একটা প্রতিনিধি দল সাক্ষাৎ করে।

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সাঈদ খোকন বলেন, একটি বিশেষ ধরণের মশার সঙ্গে স্ত্রী এডিস মশার মিলন ঘটলে সেটি বন্ধ্যা হয়ে যায়। বিশ্বের অনেক দেশে এ প্রযুক্তি ব্যবহার হয়। সিএসআইআরও এটির সম্ভব্যতা যাচাই করবে।

তিনি আরও বলেন, ওই পদ্ধতির নাম ওভাকিয়া। এটা বায়োকেমিক্যাল ও অর্টিফিশিয়াল একটি পদ্ধতি। বিশেষ ওই পুরুষ মশা এডিস স্ত্রী মশার সঙ্গে মিলন করলে তার প্রজনন ক্ষমতা ধীরে ধীরে কমে যাবে। মানে ওই স্ত্রী মশা বন্ধ্যা হয়ে যাবে।

সিএসআইআরও প্রতিনিধি দলে থাকা ডানা ওং কিখি বলেন, এ প্রযুক্তিতে খরচ খুব কম। এটি পরিবেশের জন্য খুব ভালো। এ প্রযুক্তি ব্যবহার করলে কেমিক্যালের ব্যবহার কমে যাবে। এতে পরিবেশের ভারসাম্য রক্ষা হবে।

আরকে/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি