ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

Ekushey Television Ltd.

মাইগ্রেন রোগীদের নিষেধ যে খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৪ ২ জুলাই ২০১৮

 

মাইগ্রেনে জনিত মাথা যন্ত্রণা অল্প থেকে খুব বেশী- সব রকমই হতে পারে। এই ধরণের মাথা যন্ত্রণা দুই- তিন দিন স্থায়ীও হয় । তবে কয়েকটা দৈনন্দিন খাবার মাইগ্রেনের উদ্দীপকের কাজ করে। তাই মাইগ্রেন রোগীদের সেই খাবারগুলো থেকে দূরে থাকায় উচিত।

১. অ্যালকোহল: বিশেষত বিয়ার এবং রেড ওয়াইন- মাইগ্রেন এবং মাথা যন্ত্রণার উদ্দীপকের কাজ করতে পারে। মাইগ্রেনের যন্ত্রণায় যারা কষ্ট পান, তাদের অ্যালকোহল এড়িয়ে যাওয়া উচিত। এর ফলে ৩০ মিনিট থেকে ৩ ঘন্টা এমন কী পরের দিন সকাল পর্যন্ত হ্যাংওভার মাথা যন্ত্রণা থেকে যায়। সব ধরণের অ্যালকোহলেই তাৎক্ষণিক কিম্বা দেরীতে মাইগ্রেন শুরু হয়।

২. চীজ: মাইগ্রেনে যারা কষ্ট পান তাদের চীজ খাওয়া বন্ধ করা উচিত। চীজে টিরামাইন নামক একধরণের উপাদান থাকে যা মাইগ্রেনের উদ্দীপকের কাজ করে। সব ধরণের চীজেই টিরামাইন থাকে, ফলে আপনার চীজ না খাওয়াই উচিত।

৩. চকোলেট: চকোলেটের বিভিন্ন উপাদান মাইগ্রেন উদ্দীপকের কাজ করে। এতে ফিনেলথিলামিন থাকে যা মস্তিষ্কে রক্ত প্রবাহে সমস্যা সৃষ্টি করে। এর ফলে বিভিন্ন উপসর্গ দেখা দেয় যা মাইগ্রেনের উদ্দীপক হিসাবে কাজ করে। কিছু কিছু চকোলেটে ক্যাফাইন থাকে, যা মাথা যন্ত্রণা বাড়িয়ে দেয়।

৪. মনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি): এটি খাদ্যের স্বাদ বর্ধকের কাজ করে। ক্যান্ড, ফ্রজেন বা প্রসেসড খাদ্যে এটা বেশী পরিমাণে পাওয়া যায়। এটা রক্তের স্বাভাবিক প্রবাহে বাধা সৃষ্টি করে। রক্ত প্রবাহে বাধা সৃষ্টি হলে মাইগ্রেন অ্যাটাক হয়।

৫. ক্যাফাইন: ক্যাফাইন মাইগ্রেনের উদ্দীপকের কাজ করে। ক্যাফাইন গ্রহণের ফলে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের এবং রক্তজালকের ওপর প্রভাব পড়ে। এর ফলে তাৎক্ষণিক এনার্জি বৃদ্ধি পায় এবং ঘুম কেটে যায়। প্রচন্ড মাইগ্রেনের সমস্যা হলে ক্যাফাইন তা কমতে সাহায্য করে। কিন্তু মাইগ্রেনের সমস্যায় নিয়মিত ভুগতে থাকলে ক্যাফাইন এড়িয়ে চলাই উচিত।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি