ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

মুখের দুর্গন্ধ দূর করার ৬ উপায়

প্রকাশিত : ১০:৩৫ ৮ জুলাই ২০১৯

মুখে দুর্গন্ধ? লজ্জায় কারও সামনে কথা বলতে পারছেন না? এ জন্য স্বাভাবিক কথাবার্তায়ও ভয় পাচ্ছেন? প্রতিকারে দিনে দু’বার ব্রাশ করার সঙ্গে সঙ্গে মাউথ ফ্রেশনার বা মাউথ ওয়াশ ব্যবহার করেও কোন কাজে আসছে না? সব সময় একটা ভিতিকর পরিস্থিতির মধ্যে কাটছে? আসলেই এটি একটি বড় সমস্যা। মুখের দুর্গন্ধ বিরক্তিকর একটি বিষয়।

এই মুখে দুর্গন্ধ কেন হয়, তা নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চলছে। সেসব গবেষণা থেকে একাধিক কারণ সামনে এসেছে। যেমন- মুখের ভেতরে ছত্রাক ও ফাঙ্গাসের কারণে ঘা (ক্যানডিজিস), দাঁতের ফাঁকে অথবা মুখের ভেতরে জমে থাকা খাদ্যকণা বা তার থেকে সৃষ্টি হওয়া ব্যাক্টেরিয়া, ডায়াবেটিস, লিভারের সমস্যা, কিডনির সমস্যা এ রকম একাধিক কারণে মুখে দুর্গন্ধ হতে পারে।

মুখের দুর্গন্ধ দূর করার কয়েকটি ঘরোয়া উপায় জেনে নিন :

১. আপেল ও গাজর নিয়মিত খেতে পারলে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারে না। ফলে মুখের দুর্গন্ধ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

২. জিভ সব সময় পরিষ্কার রাখুন। কিছু খেলে ভালো করে কুলি করে নিন।

৩. দিনে অন্তত দুই বার দাঁত ব্রাশ করুন। এতে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু বা ব্যাক্টেরিয়া মুখে বাসা বাঁধতে পারবে না।

৪. এসেন্সিয়াল অয়েলযুক্ত মাউথ ওয়াশ ব্যবহার করে দেখতে পারেন। এতে মুখের দুর্গন্ধ কমে যায়।

৫. পিপারমেন্ট অয়েল, টি ট্রি অয়েল বা লেমন অয়েল মাউথ ওয়াশ হিসাবে ব্যবহার করে দেখতে পারেন। এই উপাদানগুলো মুখের দুর্গন্ধ দূর করতে অত্যন্ত কার্যকরী।

৬. মুখের দুর্গন্ধ দূর করার জন্য গ্রিন টি বা যে কোনও কালো চা (ব্ল্যাক টি) অত্যন্ত কার্যকরী। গ্রিন টি বা কালো চা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া বা জীবাণুগুলো মেরে ফেলে।

এএইচ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি